বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে গত ২৪ ঘন্টায় সরকারী হিসেবে নতুন করে আরো ৭ জন ডেঙ্গু রোগী সনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। নতুন এই ৭ ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে ৫ জনকে বাগেরহাট ২৫০ বেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

রবিবার দুপুর পর্যন্ত বাগেরহাটে জেলায় সরকারী হিসেবে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা দাড়িয়েছে ১৫ জনে। তবে বেসরকারি ভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা ৬০ ছাড়িয়েছে বলে বাগেরহাটের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে।

হাসপাতালে প্রতিদিন নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগী আসার খবরে বাগেরহাটের সর্বত্র ডেঙ্গু অতংঙ্ক ছড়িয়ে পড়েছে। সরকারী হাসপাতালগুরোতে নেই ডেঙ্গু রোগের আইজিজি ও আইজিএম টেষ্টের কোন ব্যবস্থা। বাগেরহাটে ডেঙ্গু রোগী বাড়ার পাশাপাশি চলছে ডেঙ্গু প্রতিরোধে গনসচেতনাতা মুলক প্রচার-প্রচারনা।

বাগেরহাটে জেলায় গত ২৪ ঘন্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত ৮ রোগীর মধ্যে বদরুল আলম, নুর ইসলাম, শোভন পাল, আ. আজিজ ও আবুল হোসেনকে ২৫০ বেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। কচুয়া উপজেরার সাইনবোর্ড এলাকার সোহেল নামে এক যুবক একটি কি।লনিতে ভর্তি হয়েছেন। জোবায়দা বেগম (৬০) নামের এক বৃদ্ধা শরণখোলা উপজেলা হাসপাতালে এলে সেখানে রক্ত পরীক্ষার কোন ব্যবস্থা না থাকায় স্থানীয় একটি ডায়াগনষ্টিক সেন্টারে পরীক্ষা করে ডেঙ্গু আক্রান্ত রোগী হিসেবে সনাক্ত করা হয়েছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. জিকে শামসুজ্জামান রবিবার দুপুরে প্রেস ব্রিফিংয়ে জানান, বাগেরহাট জেলার সরকারী হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগ সনাক্তে এনএ-ওয়ান টেষ্টের ব্যবস্থা রয়েছে। তবে, সরকারী ভাবে অন্য দুটি আইজিজি ও আইজিএম টেষ্টের কোন ব্যবস্তা নেই।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ মঙ্গলবার শুরু হতে যাওয়া ‘ক্রাস প্রোগ্রাম’ বাস্তবায়নে রবিবার সকালে জনপ্রতিনিধি, সরকারী-বেসকারী প্রতিষ্ঠানসহ স্কুল-কলেজের প্রধান ও সাংবাদিকদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধে দিকনির্দেশনা মুলক সভা করেছেন।

(এসকেপি/এসপি/আগস্ট ০৪, ২০১৯)