অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : বরগুনার পাথরঘাটায় দু'জন ডেঙ্গুরোগে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।পাথরঘাটা পৌরসভার ৮ নং ওয়ার্ডে একজনের বাড়ি এবং  ৬ নং ওয়ার্ডের মহিলা কলেজ সংলগ্ন এলাকায় অন্যজনের  বাড়ি।

পাথরঘাটা উপজেলার কমপ্লেক্সের চিকিৎসক জিয়াউল হক ১ জনের খবর নিশ্চিত করলেও অপর রোগীকে প্রথমে মঠবাড়িয়া পরে বরিশালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন রুগির এক প্রতিবেশী। আক্রান্ত ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসক।

চিকিৎসক এর মতে ডেঙ্গু জ্বর এডিস মশা বাহিত ডেঙ্গু ভাইরাস জনিত গ্রীষ্মমণ্ডলীয় রোগ। এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণের তিন থেকে পনেরো দিনের মধ্যে সচরাচর ডেঙ্গু জ্বরের উপসর্গগুলো দেখা দেয়।

উপসর্গগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, বমি, পেশিতে ও গাঁটে ব্যথা এবং গাত্রচর্মে ফুসকুড়ি দুই থেকে সাত দিনের মাঝে সাধারণত ডেঙ্গু রোগী আরোগ্য লাভ করে। কিছু কিছু ক্ষেত্রে রোগটি মারাত্মক রক্তক্ষরী রূপ নিতে পারে যাকে ডেঙ্গু রক্তক্ষয়ী জ্বর (ডেঙ্গু হেমোরেজিক ফিভার) বলা হয়। এর ফলে রক্তপাত হয়, রক্ত অনুচক্রিকার মাত্রা কমে যায় এবং রক্ত প্লাজমার নিঃসরণ ঘটে। কিছু কিছু ক্ষেত্রে কখনোবা ডেঙ্গু শক সিন্ড্রোম দেখা দেয়। ডেঙ্গু শক সিন্ড্রোমে রক্তচাপ বিপজ্জনকভাবে কমে যায়।

(এটি/এসপি/আগস্ট ০৫, ২০১৯)