চাটমোহর (পাবনা) প্রতিনিধি  : বাল্যবিয়ে প্রতিরোধ চালু করা এ্যাপসে খবর পেয়ে রোববার মীম খাতুন (১৬) নামে এক কলেজছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন চাটমোহর উপজেলা প্রশাসন।

রবিবার দুপুর একটার দিকে উপজেলার গুনাইগাছা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামে এ বাল্যবিয়ে বন্ধ করা হয়। মীম ওই গ্রামের এম এ মান্নানের মেয়ে। সে চাটমোহর মহিলা ডিগ্রি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী।

জানা যায়, রোববার অনানুষ্ঠানিকভাবে কলেজছাত্রী মীম খাতুনের বিয়ে ঠিক করেন তার পরিবার। বিয়ের সকল আয়োজন সম্পন্ন করা হয়। এরপর বাল্যবিয়ে প্রতিরোধ এ্যাপসের মাধ্যমে বিয়ের বিষয়টি জানতে পারেন চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার।

পরে মীমের বাল্যবিয়ে বন্ধ করতে উপজেলা সমজসেবা কর্মকর্তা রেজাউল করিম ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রামকৃষ্ণ পালকে ওই বাড়িতে পাঠান ইউএনও। তারা মেয়ের বাড়িতে গিয়ে পরিবারকে বাল্য বিয়ের কুফল সম্পর্কে অবহিত করেন এবং বিয়ে বন্ধ করে দেন। মীমের অভিভাবক বাল্যবিয়ে দিবে না বলে মুচলেকা দেন।

সম্প্রতি বাল্যবিয়ে রোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন স্কুলে বাল্যবিয়ে প্রতিরোধী এ্যাপস চালু করা হয়। যা গুগল প্লে স্টোরে রয়েছে এবং সবার জন্য উন্নুক্ত।

(এস/এসপি/আগস্ট ০৫, ২০১৯)