নিউজ ডেস্ক : বেশ কিছুদিন ধরেই মন্দা চলছে ভারতের গাড়ির বাজারে। গাড়ি বিক্রিতে ধস নামার ফলে বিপাকে পড়েছে যন্ত্রাংশ উৎপাদনকারী সংস্থাগুলো। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় অস্তিত্ব রক্ষার একমাত্র উপায় হিসেবে কর্মী ছাঁটাইকেই বেছে নিচ্ছে গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্প।

অবস্থা এতটাই গুরুতর যে, এপ্রিল থেকে চলতি মাসের মধ্যে কাজ হারিয়েছেন সাড়ে তিন লাখ কর্মী। রয়টার্স সূত্রে জানানো হয়েছে, অন্তত পাঁচটি যন্ত্রাংশ প্রস্তুতকারক সংস্থা সম্প্রতি কর্মীদের ব্যাপক পরিমাণে ছাঁটাই করেছে।

অটোমেটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচার অ্যাসোশিয়েশনের ডিরেক্টর জেনারেল বিনি মেহেতা স্বীকার করেছেন, মন্দার ফলে কাজ হারাচ্ছেন বহু কর্মী। এই মুহূর্তে গ্রাহক লোনের সুযোগ-সুবিধা না বাড়ালে এবং গাড়ি ও যন্ত্রাংশ শিল্পকে ১৮ শতাংশ জিএসটির আওতায় না আনলে অবস্থার পরিবর্তন হবে না।

রয়টার্স সূত্রে জানানো হয়েছে, জাপানের গাড়ি নির্মাতা ইয়ামাহা মোটর, যন্ত্রাংশ নির্মাণকারী সংস্থা ভ্যালো ভারতে প্রায় ১৭০০ অস্থায়ী কর্মী ছাঁটাই করেছে। অন্যদিকে সার্বো ছাঁটাই করেছে ৮০০ কর্মী।

জানা গেছে, সুজুকি ইন্ডিয়া কয়েক মাস আগেই ১৮ হাজার ৮৪৫ জন অস্থায়ী কর্মী নিয়োগ দিয়েছিল। জুন মাসে মেয়াদ শেষ হওয়ার পরে এই কর্মীদের পুনর্বহাল করেনি সংস্থাটি। অন্যদিকে, টাটা মোটর গত দুই সপ্তাহ উৎপাদন বন্ধ করে রেখেছে। বারবার থমকে যাচ্ছে মহিন্দ্রার উৎপাদনও। জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে হুন্ডার রাজস্থান ও নয়ডার কারখানায় উৎপাদন বারবার বন্ধ হয়েছে। এই সঙ্কটের সমাধান হিসেবে সকলেই অস্থায়ী কর্মচারীই ছাঁটাইয়ের পথেই হাঁটছে।

(ওএস/এসপি/আগস্ট ০৮, ২০১৯)