ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ঈদুল আযাহাকে সামনে রেখে ঈশ্বরগঞ্জে জমে উঠেছে পশুর হাট। প্রতিদিনই উপজেলার প্রতিটি ইউনিয়নের ছোট বড় বাজারে জমছে পশুর হাট। উৎসব নিকটে চলে আসায় কোরবানী দাতারা দামদর করে এক বাজার থেকে অন্য বাজারে ঘুরে সংগ্রহ করছেন কোরবানির পশু। তবে ঈদের দুদিন আগে বাজার বেশি করে জমে উঠবে বলে বাজার সংশ্লিষ্টরা জানান।

স্থানীয় বাজার গুলোতে পাইকারদের চেয়ে স্থানীয় লোকজনই যোগান দিচ্ছে বেশিরভাগ কোরবানির পশু। বিক্রেতারা জানান, দেশের বাইরে থেকে পশু না আসায় বাজারগুলোতে দেশি পশুর ন্যায্য দাম পাওয়ার সম্ভাবনা রয়েছে। বাজার ঘুরে দেখা যায় তুলনামূলক ছোট ও মাঝারি পশুর চাহিদা একটু বেশি হওয়ায় দামও ভাল পাচ্ছে বিক্রেতারা।

বিক্রেতা রহমত আলী জানান, প্রাকৃতিক ভাবে গোখাদ্য কমে যাওয়ায় বাধ্য হয়ে খৈল ও ভূষির উপর নির্ভর করতে হচ্ছে। যার ফলে পশু পালনের খরচ আগের চেয়ে অনেক বেশি হচ্ছে। ক্রেতা আবুল কাসেম বলেন, বেশিদিন আগে কোরবানির পশু কিনলে লালন পালন করা অতিরিক্ত ঝামেলা। তাই ঈদের একদুদিন আগে কাছের কোনো বাজার থেকে পশু ক্রয় করবেন।

প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল আহাদ জানান, উপজেলায় ৬ থেকে ৭ হাজার গরু ও প্রায় ৫ হাজার ছাগল রয়েছে। যা উপজেলার চাহিদা মিটিয়ে অন্যত্র রপ্তানি হবে। উপজেলার বড় বাজার গুলোতে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রাণি সম্পদ অধিদপ্তরের মনিটরিং টিম রয়েছে।

(এন/এসপি/আগস্ট ০৮, ২০১৯)