পাবনা প্রতিনিধি : দেশীয় পদ্ধতিতে গরু মোটাাতাজা প্রক্রিয়ায় সফল খামরি আব্দুল ওয়াদুদ সবুজ। পাবনার সদরের মালঞ্চি ইউনিয়নের শ্যামপুর গ্রামে মোল্লা খামারে এখন ২০০০ কেজি ওজনের গরু। যার নাম নাম দেওয়া হয়েছে বিশু। কোরবানি পশু হাটে বিশু গরুটি সাড়ে ১৩ ল লাখ টাকায় বিক্রি করতে ইচ্ছুক সবুজ। 

সবুজ পাবনার সদরের মালঞ্চি ইউনিয়নের শ্যামপুর গ্রামের বাসিন্দা প্রায় ৩ বছর আগে ব্র্যাকের ১০০ % হলেসটাইন ফিজিয়াম জাতের গর ু বিজ থেকে এর জন্ম হয় । বর্তমানে তাঁর বিশু নামের গরুটির দৈর্ঘ্য সাড়ে ৯ফুট; আর উচ্চতা সাড়ে ৫ ফুট ৭ ইঞ্চি। ফিজিয়ান জাতের এ গরুটির ওজন ২০০০ কেজি । কালো আর সাদা রঙ মিশ্রিত সুঠাম স্বাস্থ্যর অধিকারী বিশুকে দেখতে প্রায় দুর দুরান্ত থেকে ছুটে আসছেন মানুষ।

পাবনা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, পাবনা জেলায় এবারের কোরবানীর উদ্দেশ্যে ২০ হাজার ৬শ’৭৩ খামারি। তারা গরু, ছাগল, ভেড়া, মহিষ, মিলিয়ে ২ লাখ ১৮ হাজার পশু প্রস্তুত করা হয়েছে। এটি জেলার চাদিা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে পারবে। এই পশু গুলো খামারিরা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে হিষ্ট পুষ্ট করেছেন। এ পদ্ধতিতে কোন ভাবে ক্ষতিকারক রাসায়নিক বা ওষুধ প্রয়োগ করা হয় নি।

দেশীয় খামরীরা যাতে তাদের পশু বিক্রির ক্ষেত্রে ন্যার্য মূল্য পায় সেই প্রত্যাশা সকল খামার মালিকের।

(পিএস/এসপি/আগস্ট ০৯, ২০১৯)