বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় হরিণের চামড়াসহ আবুল হোসেন খলিফা (৪৫) নামে এক কৃষক বনবিভাগের হাতে আটক হয়েছেন। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সন্ন্যাসী মোবাইল দলের বনরক্ষীরা গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের তালতলী বাজার থেকে তাকে আটক করে।

মারামারি সংক্রান্ত একটি মামলার জের ধরে প্রতিপক্ষরা হরিণের চামড়া দিয়ে তাকে ফাঁসিয়েছে বলে অভিযোগ করেছেন আটক ওই কৃষক। আবুল হোসেন দক্ষিণ আমড়াগাছিয়া গ্রামের মৃত সৈজদ্দিন খলিফার ছেলে।

আটক আবুল হোসেন খলিফা জানিয়েছেন, তিনি ষড়যন্ত্রের শিকার। তার প্রতিবেশি প্রভাবশালী রহমত উল্লাহ ইবনে আশরাফ অনু ওরফে আনু হাওলাদার, অনিক, অপু, রকিদের সঙ্গে পারিবারিক বিরোধকে কেন্দ্র করে কয়েকদিন আগে মারামারি হয়। এ ঘটনায় শরণখোলা থানায় মামলা দায়ের করা হলে অপুকে আটক করে জেলহাজতে পাঠায় পুলিশ।

এতে ক্ষীপ্ত হয়ে বাদিকে ঘায়েল করতে অনু হাওলাদার তার হাতে হরিণের চামড়া ভর্তি একটি ব্যাগ ধরিয়ে দেয়। পরে অনু ও তার লোকজন আবুল হোসেনকে এলোপাতাড়ি পিটিয়ে রক্তাক্ত জখম করে বন বিভাগের হাতে তুলে দেয়। মামলা করার কারণেই তাকে চামড়া দিয়ে ফাঁসানো হয়েছে বলে তিনি অভিযোগ করেন।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, ওইদিন সন্ধ্যায় (ঈদের আগের দিন রাতে) তালতলী বাজারে আবুল হোসেন নামের এক ব্যক্তিকে একটি হরিণের চামড়াসহ স্থানীয়রা আটকে রেখেছে এমন খবর তাকে মোবাইল ফোনে জানানো হয়। পরে সেখানে গিয়ে জনতার হাত থেকে তাকে চামড়াসহ উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে বন্যপ্রাণি নিধন আইনে মামলা দিয়ে ওই রাতেই বাগেরহাটে চালান করা হয়।

শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. কামাল আহমেদ জানান, স্থানীয়রা চামড়াসহ আবুল হোসেনকে ধরে বন বিভাগের হাতে তুলে দেয়। তবে ওই ব্যক্তি চামড়া পাচারে জড়িত কিনা তা তদন্ত করে দেখা হবে।

(একে/জেএ/জুলাই ৩১, ২০১৪)