সাতক্ষীরা প্রতিনিধি: বাড়ির গোয়াল ঘরের পাশে জমা পানিতে এডিস মশার লার্ভা পাওয়ায় কেজি স্কুলের শিক্ষক রেজাউল ইসলামকে পাঁচ  হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার দুপুর একটায় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার শ্রীকলা গ্রামে  ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার প্রজনন স্থান ধ্বংস ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চলাকালে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল এ জরিমানার নির্দেশ দেন।

এরপর তিনি ওই গ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত বৃহষ্পতিবার মৃত্যুবরণ করা মাদ্রাসা ছাত্র আলমগীর হোসেনের বাড়িতে যান। তিনি মৃতের বাবা বাবা সিরাজুল গাজী ও তার পরিবারের প্রতি সমবেদনা জানান।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, কুশুলিয়া ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইউপি সদস্য সিরাজুল ইসলাম, ইউপি সদস্য আব্দুল গফফার, বাবু, খায়রুল ইসলাম, নব নির্বাচিত চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম উপস্থিত ছিলেন। এরপর তিনি ডেঙ্গু প্রতিরোধ জন সচেতনতা সৃষ্টি করতে নিজে হাতে লিফলেট বিতরণ করেন। তিনি বলেন, কালিগঞ্জ উপজেলায় ৩৭জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছে। এরমধ্যে একজন মাদ্রাসার ছাত্র মারা গেছে। পরে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে এক আলোচনা সভায় বলেন, আগামী ২-৩ দিনের মধ্যে কালিগঞ্জ উপজেলার প্রতিটি ওয়ার্ডে দুই ঘন্টা করে জনসচেতনা সৃষ্টি ও পরিস্কার পরিচ্ছন্নতার কাজ করতে হবে। যে সব ওয়ার্ডের ডেঙ্গু রিপোর্ট খারাপ এবং এডিস মশা বা র্লাভা পাওয়া যাবে সেই ওয়ার্ডের মেম্বর কে পদস্থগিত করা হবে।

বলে হুশিয়ারী দেন। সাতক্ষীরা জেলার মধ্যে তুলনা মুলক ভাবে কালিগঞ্জ উপজেলায় ডেঙ্গুর প্রভাব অনেক বেশি। হাসপাতালে ডাক্তারদের মনিটরিং এবং খোজ খবর নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। উক্ত জনসচেতনতা সভায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন উপস্থিত ছিলেন। কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডাঃ তৈয়বুর রহমানের দেওয়া তথ্য অনুযায়ী এপর্যন কালিগঞ্জ হাসপাতালে ২৭২জন রোগীকে পরীকা করে ৪০জন ডেঙ্গু রোগী সনাক্ত করা গেছে। এর মধ্যে আজ শনিবার পর্যন্ত ৩৭জন রোগী কালিগঞ্জ হাসপাতালে ভর্তি হয়েছে।

(ওএস/পিএস/আগস্ট ২৪, ২০১৯)