সাতক্ষীরা প্রতিনিধি : গোয়ালঘর ও বিচালী গাদায় আগুন ঢেলে প্রতিপক্ষকে হয়রানি করার অভিযোগ উঠেছে। বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে সাতক্ষীরার কলারোয়া উপজেলার গোপীনাথপুর গ্রামে এ ঘটনা ঘটে।

গোপীনাথপুর গ্রামের চণ্ডী চরণ কুণ্ডু, কালীপদ কুণ্ডু, নরীম গাজী ও আবুল গাজী জানান, তাদের গ্রামের গৌর চন্দ্র কুন্ডুর ছেলে জয়দেব কুন্ডুর সঙ্গে প্রতিবেশী রণজিৎ কুণ্ডুসহ তার শরীকদের নয় বিঘা জমির আপোষ দখল নিয়ে দীর্ঘ দিনের বিরোধ রয়েছে। এ নিয়ে জয়দেব কুণ্ডুর দায়েরকৃত দেওয়ানী ১৬/০৭ ও রণজিৎ কুণ্ডুর ৯৭/০৯ মামলা সাতক্ষীরা জজ আদালতে বিচারাধীন রয়েছে।

তারা জানান, স্থানীয় এক আওয়ামী লীগ নেতার ছত্রছায়ায় থাকা জয়দেব কুণ্ডু গোপনে বিরোধপূর্ণ জমির একাংশ নামপত্তন করে অন্যত্র হস্তান্তর করেছে। এ নিয়ে বিরোধ তীব্র আকার ধারণ করায় জয়দেব কুণ্ডু তার প্রতিপক্ষদের নামে কলারোয়া থানায় কয়েকটি সাধারন ডায়েরী করে। জয়দেব কুণ্ডু হুমকি দেওয়ায় রণজিৎ কুণ্ডুও তার শরীকগণ থানায় গেলে তাদেরকে তাড়িয়ে দেওয়া হয়।

তারা আরো জানান, বৃহস্পতিবার সকালে জয়দেব কুণ্ডুর গোয়ালঘর ও বিচালীগাদায় প্রতিপক্ষরা প্রেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়েছে বলে প্রচার দেয়। ঘটনার সময় বুধবার দিবাগত রাত আড়াইটা উল্লেখ করা হলেও তারা ওই সময় কোন চিৎকার চোঁচামেচি শোনেন নি। গোয়ালে থাকা দু’টি গরুর গায়ে আগুণ লাগেনি। তাছাড়া কিছু বিচালি ও কাঠ পুড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হিসেবে কোন আপষোস লক্ষ্য করেননি। সবমিলিয়ে ঘটনাটি সাজানো বলে তাদের মনে হয়েছে।

এ ব্যাপারে জয়দেব কুণ্ডু জানান, জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে তাদের প্রতিপক্ষরা তাদের গোয়াল ঘরে প্রেট্রোল ঢেলে আগুন দিয়েছে। তাতে তাদের গোয়ালঘর বেশ কিছু জ্বালানি কাঠ, বিচালি ও একটি বড় আমগাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিপক্ষ রণজিৎ কুমার কুণ্ডু জানান, এক আওয়ামী লীগ নেতার ইন্ধনে জয়দেব ও তার পরিবারের সদস্যরা পরিকল্পিতভাবে নিজেদের গোয়ালে আগুন দিয়েছে। তারা পুলিশ দিয়ে তাদেরকে গ্রেফতার করে বাড়ি পুরুষশূন্য করার পর রাতের আঁধারে জমি জবর দখলের চেষ্টা চালাচ্ছে।

কলারোয়া থানার উপপরিদর্শক হারাধন কুণ্ডু জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শণ করার পর অগ্নিসংযোগের বিষয়টি সাজানো বলে প্রাথমিকভাবে মনে হয়েছে। তবে এ ঘটনায় সুব্রত কুণ্ডু বাদি হয়ে রণজিৎ কুণ্ডুসহ ছয়জনের নামে বৃহস্পতিবার থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মামলার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

(আরেক/জেএ/জুলাই ৩১, ২০১৪)