সঞ্জীব কুমার দাস, কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়ায় সন্ত্রাসী হামলায় আহত পাবুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হেকিম বাদী হয়ে ৩ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে ৭ জনকে আসামী করে মামলা দায়ের করেছেন। মামলা নম্বর-০৬। হামলার প্রতিবাদে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ বুধবার দিনভর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা বিদ্যালয় ক্যাম্পাস ও সংলগ্ন রাস্তায় মানববন্ধন ও সমাবেশ করেছে। পরে কাপাসিয়া উপজেলার শিক্ষক সমিতির নেতৃবৃন্দ গাজীপুর জেলা প্রশাসক ও কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান করেন।

মামলার বিবরণে জানা যায়, উপজেলার পাবুর উচ্চবিদ্যালয়ের সদ্য নির্বাচিত অভিভাবক প্রতিনিধিদের নিয়ে মঙ্গলবার সকালে মাধ্যমিক শিক্ষা অফিসে কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতি হিসাবে সাবেক সভাপতি প্রকৌশলী মোঃ আব্দুর রহিম মোড়লকে পুনরায় নির্বাচিত করা হয়। প্রতিপক্ষ ১ নং আসামী আনিছুর রহমান আরিফের পক্ষে সমর্থন না থাকায় সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি। সে কারনে ক্ষুব্দ হয়ে আসামী মকবুল হোসেন মুকুল, নজরুল ইসলাম, বাদল মোড়ল, মোঃ বাবু, আয়নাল হক, ফজলুল হককে প্রধান শিক্ষক লোকমান হেকিমের উপর লেলিয়ে দেন। সকাল ১১টার দিকে প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা অফিস থেকে সভা শেষে মোটরসাইকেল যোগে আন্তঃ স্কুল ফুটবল প্রতিযোগিতার ভ্যানু কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে যাবার পথে কাপাসিয়া বাজারের পুরাতন বাসস্ট্যান্ডে নামধারী সন্ত্রাসীরা তার গতিরোধ করে। আসামীরা লাঠি-সোটা নিয়ে হামলা করে এবং তার ব্যবহৃত মোটরসাইকেলটি ভাংচুর করে। তাদের লাঠির আঘাতে প্রধান শিক্ষকের নিচের চোয়ালের একটি দাঁত ভেঙ্গে যায়। সন্ত্রাসীরা হত্যার উদ্দেশ্যে এলোপাথারী মারপিট করে মারাত্বক আহত করে ১৭ হাজার ৩ শত টাকা ছিনিয়ে নেয়। এসময় তার ডাকচিৎকারে পথচারী আবুল কাশেম ও আমির হোসেন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করেন।

এদিকে পাবুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষকের উপর হামলার প্রতিবাদে এবং দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে বুধবার ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকরা ক্লাস বর্জন করে মানববন্ধন ও সমাবেশ করে। বিকাল ৪টায় গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম কাপাসিয়া আসলে উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়ে শিক্ষকগণ তাঁর নিকট স্মারকলিপি প্রদান করেন। এসময় শিক্ষকরা উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. আলহাজ্ব মোঃ আমানত হোসেন খানের নিকট অপর একটি স্মারকলিপি প্রদান করেন।

এসময় শিক্ষক নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন কাপাসিয়া উপজেলা শিক্ষক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আইন উদ্দিন, সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন প্রধান, হাসনা হেনা, সাইফুল ইসলাম, প্রধান শিক্ষক নাজমূল আহসান মতিন, যোতিশ দেবনাথ, মোশারফ হোসেন, অধ্যাপক শামসুল হুদা লিটন, জসিম উদ্দিনসহ অর্ধশত শিক্ষক উপস্থিত ছিলেন।

(এসকেডি/এসপি/সেপ্টেম্বর ০৫, ২০১৯)