স্পোর্টস ডেস্ক : কত কাঠখড় পুড়িয়ে সূচি চূড়ান্ত হলো। পাকিস্তানের মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলতে রাজি হলো শ্রীলঙ্কা। সব কিছু ঠিকঠাক। এমন সময়ে হঠাৎই এই সিরিজকে ঘিরে অশনি সংকেত।

লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, থিসারা পেরেরাসহ শ্রীলঙ্কার ১০ জন ক্রিকেটার এই সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন এবং সেটা নিরাপত্তার কারণ দেখিয়ে। পাকিস্তানের মাথায় বাজ পড়ার মতোই খবর।

কিন্তু হঠাৎ কেন এভাবে সরে গেলেন এতজন খেলোয়াড়? পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হোসেন চৌধুরী দেখছেন এতে গভীর ষড়যন্ত্র। লঙ্কান খেলোয়াড়দের আটকে দিতে ভারতই কলকাঠি নেড়েছে বলে দাবি করেছেন তিনি।

পাকিস্তানি মন্ত্রীর দাবি, লঙ্কান ক্রিকেটারদের আইপিএল থেকে বাদ দেয়া হবে, এই হুমকি দিয়েছে ভারত। তাই বাধ্য হয়েই তারা পাকিস্তান সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।

ফাওয়াদ হোসেন চৌধুরী বলেন, ‘ঘটনা সম্পর্কে অবহিত ক্রিকেট ধারাভাষ্যকাররা আমাকে জানিয়েছেন, ভারত শ্রীলঙ্কার খেলোয়াড়দের হুমকি দিয়েছে। বলেছে যদি তারা পাকিস্তান সফরে অস্বীকৃতি না জানান, তবে আইপিএল থেকে বাদ দেয়া হবে। এটা আসলেই খুবই নিচু মানসিকতা, উগ্র জাতীয়তাবাদ। খেলার মতো জায়গায় আমরা এমন ঘটনার নিন্দা জানাই। ভারতীয় ক্রীড়া কর্তৃপক্ষ নিচু মানসিকতার পরিচয় দিয়েছে।’

প্রসঙ্গত, চলতি মাসের শেষদিকে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে শ্রীলঙ্কার। যে সফর থেকে নাম প্রত্যাহার করে নেয়া ১০ ক্রিকেটার হলেন-লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দিনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমল, দিমুথ করুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা এবং নিরোশান ডিকভেলা।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১০, ২০১৯)