কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি : সাহিত্য সংস্কৃতির শেকড় সন্ধানে এসো মিশি প্রাণে প্রাণে এ স্লোগানকে হৃদয়ে ধারন করে “কেন্দুয়া গনসাহিত্য পরিষদ” এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। ৯ সেপ্টেম্বর বিকেলে অনুষ্ঠিত গনসাহিত্য পরিষদের প্রথম কার্যনির্বাহী কমিটির সভার মধ্য দিয়েই আগামীর পথচলা শুরু। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন, সাহিত্যিক, গীতিকার, নাট্যকার ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম। সংগঠনের সাধারন সম্পাদক কবি ও সাংবাদিক কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্বশর্মার প্রাঞ্জল উপস্থাপনায় উপদেষ্টা হিসেবে দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম।

তিনি তার বক্তব্যে কেন্দুয়ার বিলুপ্ত প্রায় লোকসাহিত্য সংস্কৃতিকে জাগিয়ে তোলার লক্ষ্যে সকলকে একসাথে পথচলার আহ্বান জানান। আল-ইমরান রুহুল ইসলাম বলেন, যতবেশি সাহিত্য সংস্কৃতির সংগঠন হবে তত বেশি সাহিত্য সংস্কৃতির চর্চা ও লালন হবে। তিনি সাহিত্য সংস্কৃতির সকল সংগঠনের সকল সদস্যদের সমন্বয়ে মাসে অন্তত একদিন উপজেলা পরিষদ মিলনায়তনে বসে সাহিত্য সংস্কৃতির বিকাশ ঘটানোর আহ্বান জানান তিনি। এ ক্ষেত্রে তিনি সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন।

সভার সভাপতি গীতিকার মোঃ নূরুল ইসলাম বলেন, ৬ মাসে অন্তত একটি স্বরনীকা যাতে প্রকাশ হয় আর যে স্বরনীকাতে শুধুমাত্র সাহিত্য সংস্কৃতির হারিয়ে যাওয়া বিষয় তুলে ধরা হয় সেজন্য সকলকে আন্তরিকভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি উল্লেখ করে বলেন, কেন্দুয়ার উর্বর মাটিতে এতবেশি কবি সাহিত্যিক ও সংস্কৃতি সেবিদের জন্ম হয়েছে তা ইতিহাসে বিরল। নতুন প্রজন্মকে মাদকমুক্ত এবং সুস্থ্য ও মূল ধারার সাহিত্য সংস্কৃতি চর্চার ক্ষেত্র তৈরি করতে সকলকে সব ভেদাভেদ ভুলে এগিয়ে আসতে হবে। আমাদের সাহিত্য সংস্কৃতি আমাদেরকেই লালন করতে হবে। সভায় প্রতিবছর ৯ সেপ্টেম্বর ঘটাকরে কেন্দুয়া গনসাহিত্য পরিষদের জন্মদিনের কর্মসূচি পালনের জন্য ঐক্যমত প্রকাশ করা হয়।

সাহিত্য সংস্কৃতির বিকাশে আরো বক্তব্য রাখেন, সহ সভাপতি গীতিকার মোঃ ফজলুর রহমান, সহ-সভাপতি কথা সাহিত্যিক হাবিব আল-আজাদ, সহ-সভাপতি কবি নেহাল হাফিজ, যুগ্ম সাধারন সম্পাদক ছড়াকার ও সাংবাদিক জিয়াউর রহমান জীবন, প্রচার ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক মেহেরুন্নেছা নেলী, কার্যনির্বাহী সদস্য দিলুয়ারা আনসারী, জুলফিকার ইজদানি ভুট্টু ও কার্যনির্বাহী সদস্য হুমায়ুন কবীর পুতুল। এছাড়া সভায় কার্যনির্বাহি কমিটির পরিধি ১৯ থেকে বাড়িয়ে ২৫ সদস্য করা হয়।

এতে যাদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে প্রগতী পাঠকচক্রের সভাপতি অধ্যাপক রণেন সরকার, সংস্কৃতিসেবী ও কেন্দুয়া সরকারি কলেজের ইংরেজী প্রভাষক বদিউজ্জামান তালুকদার বকুল, কবি মাহবুবা খানম দ্বীপান্বিতা, লেখক ও শিক্ষক মুখলেছুর রহমান বাঙ্গালী, নাট্যকার রাখাল বিশ্বাস ও বাউল মুকুল সরকার। অপরদিকে কেন্দুয়ার সকল সাহিত্য ও সংস্কৃতিসেবী এই সংগঠনের সাধারন সদস্য হিসেবে অন্তর্ভূক্ত থাকবেন।

(এসবি/এসপি/সেপ্টেম্বর ১০, ২০১৯)