পাবনা প্রতিনিধি : বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার উদ্দ্যেগে, লিগ্যাল এইড ও আন্দোল উপ-পরিষদের আয়োজনে ১২ সেপ্টেম্বর, ২০১৯ ইং তারিখ রোজ বৃহস্পতিবার সকাল ১১:০০ মি: পাবনা প্রেস ক্লাবের সামনে পাবনা সদর থানার দাপুনিয়া ইউনিয়ন সাহাপুর যশোদল গ্রামের তিন সন্তানের জননীকে গণধর্ষণ অতঃপর অভিযোগ আমলে না নিয়ে থানা চত্বরে ধর্ষকের সাথে বিয়ে দেয়াসহ দেশ ব্যাপী, কন্যাশিশু ও নারী নির্যাতন, খুন ও ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধন ও প্রতিবাদসভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা পরিষদ, পাবনা জেলা শাখার সভাপতি, পূরবী মৈত্র, সাধারণ সম্পাদক, কামরুন নাহার জলি, সাংগঠনিক সম্পাদক, কামরুন্নাহার জোসনা, আন্দোলন সম্পাদক, জিনাত সুলতানা, প্রচার সম্পাদক, করুনা নাসরিন, প্রশিক্ষণ, গবেষনা ও পাঠাগার সম্পাদক, রোজিনা আকতার, কার্যকরী সদস্য, রওশন আক্তার মিন্টু, শুচিতা সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক, নাসরিন পারভীন প্রমূখ।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তাগন বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, পাবনা দাপুনিয়া ইউনিয়নের এক গৃহবধূকে তুলে নিয়ে গিয়ে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা না নিয়ে থানা চত্বরে ধর্ষণকারীর সংগে বিয়ের ঘটনাটি বিভিন্ন গনমাধ্যমে প্রচারিত হয়েছে। উক্ত ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ, পাবনা জেলা শাখা, গভীর ভাবে উদ্বিগ্ন, ক্ষুদ্ধ ও বিচলিত।

প্রশাসনের উপস্থিতিতে বিচার না করে ধর্ষকের সঙ্গে বিয়ে দেওয়া সামাজিক মীমাংসার নামে প্রহসন। থানায় এ ধরনের ঘটনা কোনভাবেই গ্রহন যোগ্য নয়। যদি থানায় এধরনের ঘটনা ঘটে তাহলে সেটি ধর্ষককে উৎসাহিত করার সামিল। বাংলাদেশ মহিলা পরিষদ সহ বিভিন্ন সমমনা সংগঠনের ঐক্যবদ্ধ প্রচেষ্টা সত্যেও দেশব্যপী শিশু ও নারীর প্রতি চলছে অসহনীয় নির্যাতন যা দেখলে ও শুনলে বিবেকবান মানুষের শরীর শিহরে ওঠে।

শিশু পাচার, শিশু গুম, শিশু ধর্ষন, হত্যা, নারীর প্রতি এসিড নিক্ষেপ, উত্ত্যক্তকরন যৌন হয়রানী ও নিপীড়নের মত ঘটনা নিত্য দিন ঘটে চলেছে। কন্যাশিশুদের বাল্য বিবাহ এবং বিয়ের প্রস্তাব প্রত্যাখান করায় হত্যা, পরিবারের সদস্যসহ পুড়িয়ে হত্যার মত নৃশংস ঘটনা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে। পত্রিকা খুললে নারী ধর্ষন ও শিশু নির্যাতন সহ নানা মূখী নির্যাতনের ধরন আমাদের চোখে পড়ে।

বিশেষ করে এ ঘটনা সমূহের প্রতিবাদে বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার পক্ষ থেকে উক্ত ঘটনার সাথে জড়িতদের সুষ্ঠ তদন্ত সাপেক্ষে অতি দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা গ্রহনসহ নির্যাতনের স্বীকার পরিবারের নিরাপত্তা বিধানের জোর দাবি জানান।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অসিয়াব, প্রকল্প সমন্বয় কারী, আব্দুস সামাদ, উদ্দীপনার নির্বাহী পরিচালক, আলেয়া খাতুন, পড়শী, নির্বাহী পরিচালক, মালা সরকার, ,বাঁচতে চাই এর প্রতিনিধি লুৎফর রহমান, আমরাই পারি জোটের পতিনিধি আশিকুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার, সহ-সাধারণ সম্পাদক, রোজী খাতুন, অর্থ-সম্পাদক, রেহানা করিম, লিগ্যাল এইড সম্পাদক, শরিফা খাতুন সুখী, কার্যকরী সদস্য, রওশন আরা চম্পা, মারুফা খাতুন, কামীনি খাতুন, মাছুরা খাতুন, মিম খাতুনসহ জেলা, পাড়া ও তৃণমূলের সদস্য বৃন্দ। সমগ্র মানববন্ধন ও প্রতিবাদসভার সমস্বয় করেন আন্দোলন সম্পাদক জিনাত সুলতানা ও প্রকল্প সমন্বয়কারী, এ এম এস কিবরিয়া।

(আরএম/এসপি/সেপ্টেম্বর ১২, ২০১৯)