আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জাল জন্ম সনদ দিয়ে বাল্যবিয়ে সম্পাদন করায় বর ও তার বাবাসহ তিনজনকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একইসাথে বিয়ের সকল অনুষ্ঠান পন্ড করে দেওয়া হয়েছে।

জেলার হিজলা উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আমিনুল ইসলাম শুক্রবার রাতে মুলাদী উপজেলার বড়ইয়া নলিকান্দি গ্রামের বাসিন্দা ও বরের বাবা জাকির ফকির, বর বেল্লাল ফকির ও কনের মামা হিজলা উপজেলার খুন্না গবিন্দপুর গ্রামের বাসিন্দা নুরুল আমিনকে এ জরিমানা করেন।

শনিবার সকালে ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, বুধবার মুলাদী বাজারের এক কাজী অফিসে বসে সাড়ে ১৭ বছর বয়সের বেল্লাল ফকিরের সাথে প্রাপ্ত বয়স্ক এক মেয়ের বিয়ে রেজিষ্ট্রি করা হয়। এ ক্ষেত্রে একটি জাল জন্মসনদ ব্যবহার করে বেল্লাল ফকিরকে প্রাপ্ত বয়স্ক দেখানো হয়েছে।

সূত্রে আরও জানা গেছে, গোপনে বিয়ে হলেও শুক্রবার রাতে হিজলা উপজেলার বড়জালিয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন সরদার বাড়ি থেকে নববধূকে বরের বাড়িতে নেয়ার আয়োজন করা হয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ঘটনাস্থলে পৌঁছলে বরের বাবা ও বর আইন লঙ্ঘনের কথা স্বীকার করেন।

পরবর্তীতে বাল্যবিবাহ নিরোধ আইনে বর ও তার বাবাকে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা এবং বাল্যবিয়ের আয়োজন করায় একই ধারায় কনের মামা নুরুল আমিনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

(টিবি/এসপি/সেপ্টেম্বর ১৪, ২০১৯)