মাদারীপুর প্রতিনিধি : লন্ডন প্রবাসীর জমি রাতের আধাঁরে পাশের জমির মালিক রব মোল্লা পুকুর বানিয়ে সকল মাটি নিয়ে গেছে, এই নিয়ে এলাকায় তোলপাড় সৃষ্টি হলে একবছর সময় নিয়েও ভরাট করে দেয়ার কথা থাকলেও এখনো ভরাট করেনি। বরং এলাকা বলে বেড়াচ্ছে এই জমি আমার কাছেই বিক্রি করবে। আর জমির মালিক এই ব্যাপারে মামলার করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

জানা যায়, রাজৈর উপজেলার কেন্দুয়া বাজিতপুর গ্রামের লুৎফর হাওলাদার(লন্ডন প্রবাসী) ও মেরজন হাওলাদার(ইতালী প্রাবসী) তাদের পাশের এলাকা মোল্লাদী বাজিতপুর গ্রামের প্রায় ১৬ শতাংস বাড়ীর জমি পাশের বাড়ীর রব মোল্লা নামে এক জমি দখলকারী গত দেড় বছর আগে কাউকে না জানিয়ে রাতের আধারে ভেকু দিয়ে পুকুর বানিয়ে সকল মাটি তার বাড়ীতে নিয়ে যায়।

তবে এ ব্যাপারে দেশে থাকা প্রবাসীর ভাইয়ের স্ত্রী বাধা দিলে রব মোল্লা ও তার তিন ছেলে (জনি মোল্লা, হৃদয় মোল্লা) তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে চলে যেতে বলেন এবং হুমকি প্রদান করে। এরপর প্রবাসীরা দেশে আসলে তাদের সাথে এলাকাবাসীর সামনে রব মোল্লা ভুল স্বীকার করে ৬ মাস সময় চাইলে প্রবাসীরা তকে ১২মাস সময় দেয় কিন্ত ১৫মাস পাড় হলেও এখনো সেই পুকুর ভরাট করে দিচ্ছে না। বরং বিভিন্ন মানুষের কাছে বিভিন্ন বাজে কথা বলে প্রবাসীরদের সম্মানহানি করছে।

আরও জানা যায়, ৪ বছর আগে লুৎফুর হাওলাদের বড় তিন ভাই ও এক বোনের কাছ থেকে মোল্লাদী বাজিতপুর মৌজার ১৭৩ খতিয়ানে ২০৪ দাগের ৫৪ শতাংশ জমির মধ্যে ৩৮ শতাংশ জায়গা ক্রয় করেন বাকি ১৬ শতাংশ জায়গার মালিক লুৎফর হাওলাদর ও মেরজন হাওলাদার।

ইতালী প্রবাসীর স্ত্রী নিলুফা বেগম বলেন, আমি যখন জানতে পারি আমাদের জমি থেকে মাটি কেটে রব মোল্লার বাড়ীতে নিয়ে যাচ্ছে এবং পুকুর বানাচ্ছে তখন আমি তাদের বাধা দিলে রব মোল্লা ও তার ছেলেরা আমাকে খারাব ভাষায় গালিগালাজ করে এবং স্থান ছেড়ে চলে না গেলে বিভিন্ন হুমকি দামকি দেয়। এখনো বিভিন্ন হুমকি দিচ্ছে বলে দখলে ঔ জমি আমার। আমি জমির মালিক। যদি কেউ এই জমি দখল করতে আসে খুনখারাবি হয়ে যাবে।

লন্ডন প্রবাসী লুৎফর হাওলাদার ফোনে জানান, আমি আমার জমি ফেরত চাই যেরকম ছিল ঠিক সেই রকম। আমি কারো কাছে জমি বিক্রি করি নাই, কেন আমার জমির মাটি কেটে পুকুর বানাবে। আমি দেশে আসলে রব মোল্লা আমার কাছ থেকে ৬মাস সময় চায় পুকুর ভরাট করে দিতে আমি তাকে ১বছর সময় দিয়েছিলাম তারপর সে আমার সেই জমিতে মাটি দিয়ে ভরাট করে দেয় নাই। আমি তার বিরুদ্ধে মামলা করবো। সে আমার নামে বিভিন্ন বাজে কথা বলে আমার সম্মানহানী করছে।

প্রবাসীর বোনের ছেলে মাসুদুর রহমান জানান, আমি গত ৩মাস ধরে তার কাছে গিয়ে তাকে কয়েক বার বলেছি পুকুরটি ভরাট করে দিতে কিন্ত সে বলে জমি আমার দখলে এইখানের সকল জমি আমি ক্রয় করেছি। আপনাদের যা করতে মন চায় করতে পারেন। আমি পুকুর ভরাট করতে পারবো না।

জমি দখলকারী বর মোল্লা জানান, আমি একাধিকবার লুৎফর হাওলাদারের সাথে যোগাযোগ করতে গিয়েছি তাকে পাওয়া যায়নি। আমি পুকুর কেটে ফেলেছি তবে এখন পুকুর ভরাট কেন করবো। ঔখানের সকল জমি আমি কিনছি বাকি যতুটুকু জমি আছে আমাকে দিলেওতো হয়ে যায়। আর যদি তার জমি নিতে হয় যেরকম আছে সেরকম নিতে হবে। এছাড়া আমার উপায় নাই। আমি শুনছি জমি বিক্রি করবে আমার কাছে বিক্রি করলেইতো হয়। আর ঔখানে জমি অন্য কেই কিনতে আসবে না।

(এম/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০১৯)