স্টাফ রিপোর্টার : জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে ফের ভোট পেছানোর আবেদন করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি স্মারকলিপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর জমা দেয়া হয়।

এর আগেও নির্বাচন পেছাতে নির্বাচন কমিশনে এই ধরনের আবেদন করেছিল হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ। তবে তা নাকচ করে দেয় ইসি।

ভোটের দিন ৫ অক্টোবর হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা উৎসবের ‘মহাসপ্তমী’ পড়ায় ভোটে অংশ নেয়া তাদের পক্ষে দুরূহ উল্লেখ করে ওই আসনে ভোট না পেছালে সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট বর্জনের হুমকি দিয়েছে পরিষদ।

উপ-নির্বাচনের সময় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করায় কমিশনকে ধন্যবাদ জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের তারিখ ৫ অক্টোবর থেকে সরিয়ে শারদীয় দুর্গা উৎসবের পর অন্য যেকোনো দিন পুনর্নির্ধারণ করার অনুরোধ করছি।

এর আগে ১ সেপ্টেম্বর এ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৯ সেপ্টেম্বর, বাছাই ১১ সেপ্টেম্বর, প্রত্যাহারের শেষ তারিখ আজ ১৬ সেপ্টেম্বর এবং ভোট গ্রহণের তারিখ আগামী ৫ অক্টোবর।

এর আগে পূজা উদযাপন পরিষদের এ-সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর ইসি সচিব মো. আলমগীর জানান, রংপুর-৩ আসনের ভোট পেছানো হবে না। নির্ধারিত সময়ে ভোট হলে নির্বাচনী এলাকার সবার জন্য সুবিধা হবে। তিনি বলেন, ভোট পেছাতে গেলে সবার কাজে অসুবিধা হবে; সম্পৃক্ত সবারও সুবিধার চেয়ে অসুবিধাই বাড়বে। ১০ অক্টোবরের মধ্যে উপ-নির্বাচন শেষ করতে হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, পূজা উদযাপন পরিষদের আবেদন কমিশন পর্যালোচনা করেছে। সব বিবেচনা করে কমিশন ভোটের তারিখ না পেছানোর বিষয়ে একমত হয়েছে; ঘোষিত তফসিলে ভোট হবে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৯)