রংপুর প্রতিনিধি : আসন্ন রংপুর-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে অবশষে আওয়ামী লীগের প্রার্থী এ্যাড রেজাউল করীম রাজু সোমবার বিকালে তার মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলেন। এতে করে আসন্ন এই নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী রাহাগীর আল মাহী সাদ এরশাদই রইলেন জাতীয় পার্টির একমাত্র প্রার্থী। অন্যদিকে জাতীয় পার্টিরই অপর নেতা মরহুম এরশাদের ভাতিজ আসিফ শাহরিয়ার বিদ্রোহী প্রার্থী হিসাবে নিবাচনে অংশ নেবেন। অন্যদিকে বিএনপির প্রার্থী হিসাবে হিসাবে নির্বাচন করবেন রিটা রহমান।

স্থানীয় আওয়ামী লীগ নেতাদের মতে, কেন্দ্রের সিদ্ধান্তের প্রেক্ষিতেই তারা তাদের প্রার্থীর মনোনয়ন তুলে নিলেন। সবমিলে আসন্ন এই উপ-নির্বাচনে বিএনপি এবং জাতীয় পার্টিসহ মোট ৬জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জানা গেছে, এই নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ মোট ১১জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছিলেন। বেেদও মধ্যে ২জন আগেই প্রত্যাহার করে নেন। বাকী ৯ জনের মধ্যে সোমবার বিএনপির বিদ্রোহী প্রার্থী কাওসার জামান বাবলার ঋণ খেলাপি থাকার কারণে এবং একই কারণে বাংলাদেশ কংগ্রেস পার্টির একরামুল হকের মনোনয়নপত্র বাতিল হয়। ফলে বর্তমানে ৬ জন প্রার্থীর মাঝে প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে নিবার্চণ অনুষ্ঠিত হবে।

এরা হলেন, জাতীয় পার্টির মনোনীত রাহাগীর আল মাহী সাদ, জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম এরশাদের ভাতিজা আসিফ শাহরিয়ার, বিএনপির রিটা রহমান, ফেলাফত মজলিসের তৌহিদুর রাজু, গণফ্রন্টের কাজী মোহ: শহিদুল্লাহ, এবং এলপিপি’র শফিউল খান।

জানা গেছে, ৯১ এরপর থেকেই রংপুরের এ আসনটি জাতীয় পার্টির নিয়ন্ত্রণে ছিল। গত নির্বাচনে অসুস্থতার কারণে রংপুরে না এসে এবং কারো কাছে ভোট না চেয়েও বিপুল ভোটে বিজয়ী হয়েছিলেন তিনি। এবারের এই উপ-নির্বাচনে নেতাকর্মীদের দাবি ছিল জাপার তৃণমূলের স্থানীয় নেতাকে মনোনয়ন দেয়ার, কিন্তু তা না করায় ক্ষুব্ধ এখানকার জাপা নেতাকর্মীরা।

তারা আগেই ঘোষণা দেন, স্থানীয় নেতাদের কাউকে মনোনয়ন না দিলে তারা দলের পক্ষে কাজ করবেন না। আর আগে থেকেই জাপার বিদ্রোহী কর্মি হিসেবে নির্বাচন করার ঘোষণা দেন এরশাদের ভাতিজা আফিফ শাহরিয়ার। আর দলের জেলা এবং মহানগর কমিটির নেতাকর্মীরা ছাড়াও সাধারণ সমর্থকদের দাবি ছিল স্থানীয় নেতাকে মনোনয়ন দেয়ার, কিন্তু তা না দেয়ায় ক্ষুব্ধ তারাও।

অন্যদিকে বিএনপির নেতাকর্মীদেরও দাবি ছিল স্থানীয় নেতাকে মনোনয়ন দেয়া। কিন্তু সেক্ষেত্রেও কেন্দ্র থেকে তা না করে বিতর্কিত একজন রিটা রহমানকে (যাকে দলের লোকজন ছাড়াও নেতাকর্মীরা কেউ চেনে না) মনোনয়ন দেয় বিএনপি। এতে করে এখন জাপা নেতাকর্মী এবং সাধারণ ভোটারদের ধারণা লাঙলের কারণে সাদ কিছুটা ভোট পেলেও এরশাদের ভাতিজা হিসেবে আসিফ শাহরিয়ারও ভোট টানবেন। ফলে এ .জনের মধ্যেই ভোটের লড়াই হবে বলেই বিশ্বাস।

(এম/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৯)