নিউজ ডেস্ক : বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিচ্ছে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। কোনো রিচার্জ বা ডেটা রিচার্জ ছাড়াই ফেসবুকের মাধ্যমে ওয়েব দুনিয়ায় সার্ফ করা যাবে।

এয়ারটেল ব্যবহারকারীরা প্রথমে এই পরিষেবা ব্যবহার করতে পারবে। পরে সব মোবাইল পরিষেবাতেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ।

এবার মোবাইল ফোনের মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্তে বসেই জানা যাবে স্থানীয় হাসপাতাল, চাকরির খবর, রেস্তোরাঁ, শিক্ষা-সংক্রান্ত সব তথ্য। এমনই এক নতুন ‘অ্যাপস’ চালু করেছে সোশ্যাল নেটওয়ার্কিং জায়েন্ট ফেসবুক। নতুন অ্যাপসটির নাম ইন্টারনেট ডট ওআরজি (internet.org)। অ্যাপসটি ডাউনলোড করেই কোনো ডেটা রিচার্জ ছাড়াই ইন্টারনেট ব্যবহার করা যাবে।

জুকারবার্গ জানান, ইন্টারনেট ডট ওআরজির লক্ষ্য হল গোটা পৃথিবীর মানুষকে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দেওয়া। তিনি আরো বলেন, আমাদের সংস্থা মনে করে, বিশ্বের প্রতিটি মানুষ বিনামূল্যে ইন্টারনেটের মাধ্যমে স্বাস্থ্য, চাকরি, পড়াশোনা ও প্রাথমিক তথ্যটুকু পাওয়ার অধিকার রয়েছে। আমরা এর পর আরো নতুন পরিষেবা নিয়ে আসব ফেসবুক ব্যবহারকারীদের জন্য। সেগুলো মিলবে একেবারে বিনামূল্যে।

আপাতত শুধু জাম্বিয়ার এয়ারটেল ব্যবহারকারীরাই তাদের মোবাইলে এই অ্যাপস ব্যবহারের সুবিধে পাবেন। দ্রুতই গোটা বিশ্বের মানুষ এই পরিষেবা ব্যবহারের সুযোগ পাবে।

ফেসবুকের প্রডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর গাই রোজেন বলেন, মোবাইল ফোনের নেটওয়ার্কের আওতায় রয়েছে পৃথিবীর জনসংখ্যার ৮৫ শতাংশ। কিন্তু তাদের মধ্যে মাত্র ৩০ শতাংশ বর্তমানে ইন্টারনেটের আওতায় রয়েছে। এই অ্যাপসটি ডাউনলোড করলে কোনো খরচ ছাড়াই স্বাস্থ্য, শিক্ষা, খবর, চাকরির তথ্য পাওয়া যাবে। এই সার্ভিসগুলো বিনামূল্যে মানুষের কাছে পৌঁছে দিয়ে আরো বেশি মানুষকে ইন্টারনেট ব্যবহারে উৎসাহিত করতে চাই আমরা।

(ওএস/এটিআর/আগস্ট ০১, ২০১৪)