স্টাফ রিপোর্টার : বিশ্বের বিভিন্ন দেশের পযর্টকদের আকৃষ্ট এবং উন্নতমানের পযর্টন সেবা দিতে কক্সবাজারে আন্তর্জাতিকমানের পাচঁ তারকা হোটেল নির্মাণ করতে যাচ্ছে সরকার।

পা্চঁ তারকা হোটেল নির্মাণের ব্যয় ধরা হয়েছে ৩৫০ কোটি টাকা।এর জমির মূল্যের চেয়ে নির্মাণ ব্যয় ২ কোটি টাকা কম ধরা হয়েছে।

জাতীয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে একটি সার-সংক্ষপ পাঠিয়েছেন বেসাময়িক বিমান পরিবহণ ও পযর্টন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী।

আগামী সোমবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তা নীতিগত অনুমোদন দেয়া হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো সা্র-সংক্ষেপে বলা হয়েছে, বাংলাদেশের পযর্টন শিল্পের বহুমাত্রিক বিকাশ এবং এই শিল্প বিকাশে বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১২ সালের ফেব্রূয়ারি মাসে পিপিপির আওতায় প্রকল্প নিয়ে আন্তমন্ত্রণালয়ে এক সভায় "Establishment of Internional Standard Tourism Complex at Existing Motel Upal Compound oF BPC at Coxs Bazar" শীর্ষক প্রকল্পটি পাবলিক- প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি)’র আওতায় বাস্তবায়নের জন্য নীতিগতভাবে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

২০১২ সালের এপ্রিল মাসে পিপিপি অফিসে প্রধান নির্বাহী কর্মকর্তার দপ্তরে সভায় তা প্রকল্পটির বিষয়ে অনুমোদন নিমিত্তে একটি প্রাক-সমীক্ষা সম্পন্ন করা হয়।এর পরে বাংলাদেশ পযর্টন করপোরেশন (বাপক) এর কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি প্রতিবেদন দাখিল করা হয়।

এ প্রাক-সমীক্ষা প্রতিবেদন অনুযায়ী আধুনিক বিভিন্ন সুবিধা সংবলিত একটি আন্তরজাতিক মানের পাচঁ তারকা হোটেল হবে। ৫.৭৬ একর জমির উপর এ হোটেলটি নির্মাণ করা হয়।

সেখানে ওয়াচ টাওয়ার, শপিংমল, ফুড কোর্ট, সিনেকমপ্লেক্স, সুইমিংপুল, ব্যায়ামাগার ইত্যাদি পযর্টন সুবিধাদি প্রবর্তণ সুবিধা থাকবে।এ হোটেল নির্মাণের ব্যয় ধরা হয়েছে ৩৫০ কোটি টাকা। ৫.৭৬ এর জমির আনুমানিক মূল্য ধরা হয়েছে ৫৭৬ কোটি টাকা। যা নির্মাণ কাজের ব্যয়ের চেয়ে জমির মূল্য ২ কোটি ২৬ লাখ টাকা বেশি।

প্রকল্পটি বাস্তবায়িত হলে পযর্টকদের জন্য উন্নতমানের পযর্টন সেবা প্রদানের পাশাপাশি সরকার ও প্রচুর রাজস্ব আয় করতে পারবে।

(ওএস/এটিআর/আগস্ট ০২, ২০১৪)