স্টাফ রিপোর্টার : নিজ এলাকায় কর্ম-পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে এমপিদের প্রতি নির্দেশ দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, সংসদ সদস্যরা দেশের উন্নয়ন অগ্রাধিকার এবং বৈশ্বিক উন্নয়ন এজেন্ডাকে সামনে রেখে এসডিজি অর্জনে নিজ নির্বাচনী এলাকায় কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করবেন। কর্মপরিকল্পনা গ্রহণ করবেন জনগণের সার্বিক কল্যাণ বিবেচনায় নিয়ে।

এসডিজি অর্জনে সংসদীয় আসনভিত্তিক ট্র্যাকারকে উদ্ভাবনী উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আসনভিত্তিক এসডিজির অগ্রগতি সহজেই নিরূপণ সম্ভব হবে।

মঙ্গলবার সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সদস্যদের জন্য এসডিজি বাস্তবায়নবিষয়ক ব্রেইনস্টর্মিং সেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, ইউএনডিপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফোকাল পয়েন্ট চার্লস স্যুভেল, ইউএনডিপির কলসালটেন্ট ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান সিদ্দিক ববি, একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের রমিজ উদ্দিন।

স্পিকার বলেন, সংসদ ও সংসদ সদস্যদের সাধারণ মানুষের জন্য কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। বিশেষ করে সুশাসনের বিষয়টি নিশ্চিত করতে সংসদ সদস্যদের দায়িত্বও বেড়ে গেছে। সংসদ সদস্যদের সক্ষমতা বাড়িয়ে সুশাসন প্রতিষ্ঠা এবং এসডিজি অর্জনে গতিশীলতা আনতে আন্তরিকভাবে কাজ করতে হবে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজি এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি আলোচনায় অংশ নেন।

এসডিজি বাস্তবায়ন বিষয়ক ব্রেইনস্টর্মিং সেশনে উন্মুক্ত আলোচনা পর্বে সংসদ সদস্যরা তাদের গুরুত্বপূর্ণ অভিমত তুলে ধরেন। এতে ২০ জন সংসদ সদস্য অংশ নেন।

(ওএস/এসপি/অক্টোবর ০১, ২০১৯)