ময়মনসিংহ  প্রতিনিধি : ১লা আগষ্ট ৫০ বছর পেরিয়ে ৫১ বছরে পা রাখলো ময়মনসিংহের গৌরীপুর সরকারি কলেজ। কলেজটির ৫০ বছর পূর্তি উপলক্ষে কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী এবং শিক্ষক-সুধিজনদের নিয়ে ১লা আগষ্ট শুক্রবার প্রারম্ভিক বর্ণাঢ্য শোভাযাত্রা ও আড্ডার আয়োজন করা হয়।

কলেজ ক্যাম্পাসে আড্ডা শেষে শোভাযাত্রাটি গৌরীপুর শহর প্রক্ষিণ করে শহীদ হারুণ পার্কে এসে শেষ হয়। সেখানে বিস্তারিত কর্মসূচি গ্রহণের ঘোষণা দিয়ে বক্তব্য রাখেন গৌরীপুর প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম মিন্টু, গৌরীপুর কলেজের সাবেক ভিপি বেগ ফারুক আহাম্মদ, সাংবাদিক মোঃ রইছ উদ্দিন, কবি সেলিম আল রাজ, নাজিম উদ্দিন, ওবায়দুল হক প্রমুখ।

ময়মনসিংহের উত্তর জনপদের পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে ১৯৬৪ সালের ১লা আগষ্ট সাবেক অধ্যক্ষ মিছবা উদ্দিনের নেতৃত্বে তৎকালীন বিদ্যুৎসাহী ব্যক্তিবর্গ গৌরীপুর পৌর শহরের কৃষ্ণপুর এলাকায় জমিদার সুরেন্দ্র প্রসাদ লাহিড়ীর বাড়িতে শুরু করেন ঐতিহ্যবাহি এই বিদ্যাপীঠের যাত্রা। জমিদারের দৃষ্টিনন্দন বাড়িসহ ২২ একর জমির উপর গড়ে উঠে কলেজ ক্যাম্পাস। কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ছিলেন মরহুম মেজবাহ উদ্দিন আহমেদ। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৫০ বছর অতিক্রান্ত করে কলেজটি আজ একটি বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। এবং ময়মনসিংহ উত্তর জনপদ ও আশেপাশের অঞ্চলের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার প্রসারের ক্ষেত্রে এই কলেজ অগ্রনী ভূমিকা পালন করছে।

কলেজটিতে এইচ.এস.সি ও ডিগ্রী পাস কোর্সের পাশাপাশি ২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে অর্নাস কোর্সের প্রবর্তন করা হয়। বর্তমানে কলেজে বাংলা, সমাজকর্ম, মনোবিজ্ঞান ও হিসাব বিজ্ঞান বিষয়ের অর্নাস কোর্স চালূু আছে। কলেজ প্রায় ৫০০০ শিক্ষার্থী অধ্যয়নরত। কলেজর ৪৪জন শিক্ষকের মাঝে অধ্যাপক, সহোযোগী অধ্যাপক ও প্রভাষক সহ জনের ৩৮ জন কর্মরত আছেন। কলেজের শিক্ষার্থীদের সামরিক প্রশিক্ষনের জন্য রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও সমাজ সেবামূলক কাজের অনুপ্রেরণার জন্য রয়েছে রোভার স্কাউট ইউনিট। এছাড়াও কলেজে দূরবর্তী ছাত্রদের পড়াশোনার জন্য ২টি ছাত্রাবাস আছে। শিক্ষার্থীদের খেলা-ধূলার জন্য রয়েছে বিশাল একটি খেলার মাঠ।

(এসএইচএম/এটিআর/আগস্ট ০২, ২০১৪)