স্টাফ রিপোর্টার : কুমিল্লা থেকে মো. কাওসার আহমেদ (২০) নামে এক ফেসবুক হ্যাকারকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের একটি দল।

মোহাম্মদপুর থানার একটি মামলায় বুধবার (২ অক্টোবর) রাতে তাকে কুমিল্লার একটি হোস্টেল থেকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার সাইবার ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের পুলিশ সুপার মিশুক চাকমার তত্ত্বাবধানে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার তরুণের ৯টি নাম পেয়েছেন তারা। সেগুলো হচ্ছে- মো. কাউছার আহমেদ, কাউসিন, জিসান, সোলেমান খান, আলিফ, মুকুল দাস, কামরুল ইসলাম, সায়ের মোহাম্মদ, মোসলেম খাঁন। কাওসার ঢাকার একটি পলিটেকনিক কলেজে অনার্সে পড়াশুনা করতেন। গ্রেফতারের সময় তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, নগদ ৫ লাখ টাকা এবং মোবাইল ব্যাংকিংয়ে ৭৭ হাজার ৭৮৬ টাকা পাওয়া যায়।

এডিসি নাজমুল ইসলাম জানান, মোহাম্মদপুর থানার একটি মামলার সূত্র ধরে কাওসারকে গ্রেফতার হয়। তিনি ফিশিং লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করতেন। হ্যাক করা আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি, ভিডিও, অশ্লীল কথাবার্তা লিখে পেস্ট করে মান সম্মান হানির ভয় বিভিন্ন অংকের টাকা দাবী করত। মোহাম্মদপুর থানার এই মামলার বাদীসহ এবং বেশকয়েকজন ক্ষতিগ্রস্ত ইতোমধ্যে হ্যাকারকে বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ করতে বাধ্য হয়।

অভিযানের বিষয়ে তিনি জানান, মোবাইল ব্যাংকিং, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, জিমেইল কোম্পানি এবং প্রযুক্তির সাহায্যে হ্যাকারকে শনাক্ত করে আটক করা হয়। গ্রেফতারের সময় আসামির ব্যবহৃত স্মার্টফোনে মোহাম্মদপুরের মামলার বাদীর ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা গেছে, ফিশি লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করে এবং কৌশলে ক্ষতিগ্রস্তদের আইডি ফেরৎ দেয়ার কথা বলে কিছু বিকাশ পার্সোনাল/এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কাছ থেবে টাকা নিতেন কাওসার।

(ওএস/এসপি/অক্টোবর ০৩, ২০১৯)