আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে আজ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। দেশব্যাপী ব্যাপক বিক্ষোভে নয়জন নিহত হওয়ার দু’দিন পর এটি জারি করা হলো। খবর এএফপি’র।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি বিক্ষোভ দমনে স্থানীয় সময় ভোর ৫টা থেকে বাগদাদ জুড়ে যেকোনো বিক্ষোভ-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন। দেশে বেকারত্ব ও রাষ্ট্রীয় দুর্নীতি বেড়ে যাওয়ার প্রতিবাদ জানাতে দেশব্যাপী এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

মঙ্গল ও বুধবার, পরপর দুই দিন বেকারত্ব, অদক্ষতা ও দুর্নীতির বিস্তার নিয়ে দেশজুড়ে ক্ষুব্ধ জনতার প্রতিবাদের পর বাগদাদের পাশাপাশি আরও তিনটি শহরে কারফিউ জারি করা হয়। সহিংসতায় অন্তত সাত জন নিহত ও কয়েকশ আহত হন।

কিছু এলাকায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে।

এক বছর আগে আদেল আবদুল মাহদি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর দেশজুড়ে ছড়িয়ে পড়া বৃহত্তম প্রতিবাদ এটি।

অস্থিরতার জন্য অনামা ‘দাঙ্গাকারীদের’ দায়ী করে প্রতিবাদকারীদের উদ্বেগ আমলে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে প্রধানমন্ত্রী মাহদির সরকার।

বুধবার এক বিবৃতিতে আবদুল মাহদি বলেছেন, বৃহস্পতিবার ভোর ৫টা থেকে (স্থানীয় সময়) ‘সব ধরনের গাড়ি ও লোক চলাচল পুরোপুরি বন্ধ থাকবে’।

বাগদাদ বিমানবন্দরগামী ও বিমানবন্দর থেকে আসা লোকজন, অ্যাম্বুলেন্স, হাসপাতালের সরকারি কর্মচারি, বিদ্যুৎ ও পানি সরবরাহ বিভাগ এবং তীর্থযাত্রীরা কারফিউয়ের আওতার বাইরে থাকবে বলে ঘোষণায় বলা হয়েছে।

দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়া, আমারা ও হিল্লায়ও কারফিউ জারি করা হয়েছে।

(ওএস/এসপি/অক্টোবর ০৩, ২০১৯)