নিউজ ডেস্ক : আজ বিশ্ব হাসি দিবস। ১৯৯৯ সাল থেকে অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হয় ‘হাসি দিবস’। এ বছর বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

এ উপলক্ষে সকালে রাজধানীর জাতীয় যাদুঘরের সামনে থেকে শোভাযাত্রা বের করে টইটম্বুর, স্মাইল ট্রেন ও চাইল্ড হেলথ অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। শোভাযাত্রাটি জাতীয় যাদুঘর থেকে শুরু হয়ে পাবলিক লাইব্রেরী মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আলোচকরা বিশ্ব হাসি দিবসের তাৎপর্য তুলে ধরেন।

তারা বলেন, ১৯৬৩ সালে শিল্পী হারভে রোজ বল হলুদ রঙের বৃত্তের মধ্যে দুটো চোখ আর একটা অর্ধচন্দ্রাকৃতির মুখের ছবি আঁকেন। যা ‘স্মাইলি’ হিসেবে পরিচিতি পেয়েছে। স্মাইলির বাণিজ্যিক ব্যবহারে ব্যাপক পরিচিতি পান যুক্তরাষ্ট্রের শিল্পী হারভে। তার চেষ্টায় ১৯৯৯ সাল থেকে অক্টোবর মাসের প্রথম শুক্রবারটি ‘ওয়ার্ল্ড স্মাইল ডে’ হিসেবে পালিত হচ্ছে।

অবশ্য বিশ্বব্যাপী হাস্যযোগ আন্দোলনের প্রতিষ্ঠাতা ড. মদন কাটারিয়ার ১৯৯৮ সালে ভারতের মুম্বাইতে ‘হাসি দিবস’ পালন করেন। হাসির মাধ্যমে ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়েই তিনি এ দিবস পালনের ঘোষণা দেন। অবশ্য পরবর্তী সময়ে তিনিও অক্টোবরের প্রথম সপ্তাহে ‘হাসি দিবস’ পালনে একাত্ম হন।

(ওএস/এসপি/অক্টোবর ০৪, ২০১৯)