সাতক্ষীরা প্রতিনিধি : ভাইয়ের উপর হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় এক সাবেক ইউপি সদস্যকে জনতা আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। শুক্রবার রাতে সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার বাজুয়া গ্রামে এ ঘটনা ঘটে।

গ্রেফতারকৃতের নাম শেখ শফিকুল ইসলাম (৫৫)। তিনি কালীগঞ্জ উপজেলার বাজুয়া গ্রামের আমিনউদ্দিন শেখের ছেলে।

বাজুয়া গ্রামের অবসরপ্রাপ্ত ফরেষ্ট রেঞ্জার আমিনউদ্দিন শেখ জানান, তার বড় ছেলে শফিকুল শেখ বিষ্ণুপুর ইউপি’র সাবেক সদস্য। তার জমি আত্মসাৎ করার জন্য শফিকুল বিভিন্ন ভাবে চেষ্টা করে আসছে। ২০১২ সালের ১ মার্চ তার নামীয় সাড়ে ছয় শতক জমি জাল দলিল করে নেওয়ায় তিনি দুদকে শফিকুলের বিরুদ্ধে মামলা করেছেন। ২০১২ সালের ১৬ মে বাড়িতে কাল্পনিক ডাকাতি কথা উল্লেখ করে থানায় মামলা করলে তদন্তে তা মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

এ ছাড়া ছোট ভাই শহীদুল, বাবা ও মাকে বসত বাড়ি ও সম্পত্তির অধিকার বঞ্চিত করার জন্য বিভিন্ন সময় চেষ্টা করে আসছে। প্রতিবাদ করায় গত বছর তার হাত ভেঙে দেয় শফিকুল। এ নিয়ে তিনি মামলা করায় স্থানীয় লোকজনের অনুরোধক্রমে তিনি মামলা প্রত্যাহার করে নেন। সম্প্রতি তারা শফিকুল ও তার স্ত্রী নাসরিন সুলতানার কাছে জিম্মি হয়ে পড়েছেন। হামলার ভয়ে তাদেরকে ঘরের মধ্যে পায়খানা প্রস্রব করতে হয়। এ নিয়ে প্রতিবাদ করায় শফিকুল, তার স্ত্রী ও ছেলে বাবু গত ১৩ জুলাই ছোট ছেলে শহীদুলকে কুপিয়ে জখম করে।

তিনি আরো জানান, পৈতৃক সূত্রে প্রাপ্ত ১৩ বিঘা জমি ভাইবোনদের না দেওয়ার জন্য তড়িঘড়ি করে তার স্ত্রী ও ছেলের নামে দানপত্র করে দিয়েছে। এমনকি ২০০১২ সালের ১৫ জুন তাকে (আমিনউদ্দিন) পাগল সাজিয়ে দৈনিক পত্রদূত পত্রিকায় একটি লিগাল নোটিশ দেয় শফিকুল। জানতে পেরে তিনি ২০১২ সালের ১৯ জুন পাল্টা লিগাল নোটিশ দেন। খুলনার বাড়িতে যেয়ে তাকে (আমিনউদ্দিন) জীবননাশের হুমকি দিলে তিনি থানায় সাধারন ডায়েরী করেন। এ ছাড়া শফিকুল ইসলামের বিরুদ্ধে ফসল লুটপাটের অভিযোগ করেন তিনি।

এ ব্যাপারে কালীগঞ্জ থানার উপপরিদর্শক নকীব অয়জুল হক জানান, শফিকুলের বিরুদ্ধে জমি জালিয়াতি ছাড়াও জমি আত্মসাতের উদ্দেশ্যে বাবা- মাকে মারপিট ও হত্যার চেষ্টার অভিযোগ রয়েছে। শহীদুলকে কুপিয়ে জখম করার ঘটনায় দায়েরকৃত মামলায় শফিকুলকে শুক্রবার রাত ১১ টার দিকে বাজুয়া গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে। শনিবার তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

(আরকে/এটিআর/জুলাই ০২, ২০১৪)