স্টাফ রিপোর্টার : দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের উৎসাহিত করতে ঢাকায় শুরু হয়েছে ‘অসংক্রামক রোগবিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন’। ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের আয়োজনে রবিবার (২০ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ শিকদার, আইসিডিডিআর,বির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক এবং সাবেক সচিব সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক সম্মেলন একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্যবিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করবে। এর মাধ্যমে এনসিডিবিষয়ক বিভিন্ন সম্মেলনে কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকবে। প্রথমবারের মতো আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশে এনসিডি মোকাবিলা করার জন্য নানান ব্যবহারিক কৌশল বিকাশেও সহায়তা করবে।

উল্লেখ্য, এই সম্মেলনে নয়টি ক্যাটাগরিতে দুইশরও বেশি সায়েন্টিফিক পেপার থেকে সেরা গবেষণাকে বাছাই করা হবে। এ উপলক্ষে গতকাল (শনিবার) আইসিডিডিআর,বির সাসাকাওয়া মিলনায়তনে ‘আপনার গবেষণাপত্র কীভাবে প্রকাশ করা যায়?’ শীর্ষক একটি প্রি-কনফারেন্স ওয়ার্কশপও অনুষ্ঠিত হয়।

(ওএস/এসপি/অক্টোবর ২০, ২০১৯)