জামালপুর প্রতিনিধি : ‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন’ ও ‘সকলের হাত, পরিচ্ছন্ন থাক’ প্রতিপাদ্যে জামালপুরে পালিত হয়েছে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস। এ উপলক্ষে জামালপুরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে বুধবার (২৩ সেপ্টেম্বর) সকাল ৯টায় শহরের বকুলতলা চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয় র‌্যালিটি।

র‌্যালি শেষে জামালপুর জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। ডিডিএলজির উপ-পরিচলাক কবির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ফজলুল হক, সিভিল সার্জন গৌতম রায়, এনডিসি আবু আব্দুল্লাহ খান প্রমুখ।

বক্তারা বলেন, সুস্থ থাকতে হলে স্যানিটেশন ও হাতধোয়া জরুরি বিষয়। সেজন্য দেশের সব মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার আওতায় নিয়ে আসা এবং সচেতনতা বৃদ্ধি করা দরকার। স্কুলের শিক্ষার্থীরা এ ক্যাম্পেইনের মূল টার্গেট হলেও অল্প কিছুদিনের মধ্যে সব বয়সী মানুষের মধ্যে সাবান দিয়ে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা এবং ডায়রিয়াসহ বিভিন্ন রোগ-প্রতিরোধের মাধ্যমে শিশুমৃত্যুর হার কমিয়ে আনাই এ প্রচারণার অন্যতম উদ্দেশ্য।

সঠিকভাবে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করতে পারলে প্রায় ২০টি রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। ছয় ধাপে হাত ধোয়া সম্পন্ন করলে জীবাণুমুক্ত হওয়া যায় বলে মতামত ব্যক্ত করেছেন বক্তারা।

(আরআর/এসপি/অক্টোবর ২৩, ২০১৯)