স্টাফ রিপোর্টার : বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে সরকারের পদনামগুলো অধস্তন দফতরে ব্যবহার করা যাবে না। সরকারি পদনাম ‘সিনিয়র সচিব’, ‘সচিব’, ‘অতিরিক্ত সচিব’, ‘যুগ্মসচিব’, ‘উপসচিব’ ও ‘সহকারী সচিব’ অধস্তন দফতর কিংবা বেসরকারি সংস্থায় ব্যবহার না করার নির্দেশনা দিয়ে বুধবার (২৩ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, ‘সচিব’ হচ্ছে কোনো মন্ত্রণালয় বা বিভাগের প্রশাসনিক সর্বোচ্চ পদ। কিন্তু দেখা গেছে, অনেক অধস্তন সরকারি দফতরেও ‘সচিব’ পদ রয়েছে। নির্বাচন কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিওটিএ), বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)’, শিপিং কর্পোরেশন, ঢাকা ওয়াসা এবং বেসরকারি প্রতিষ্ঠান বিজেএমইএ, বিকেএমইএ, এফবিসিসিআইসহ বিভিন্ন সংস্থা বা সংগঠনে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব এবং সহকারী সচিব পদনাম রয়েছে। এরা কেউই ক্যাডার কর্মকর্তা নন। এতে বিভ্রান্তি তৈরি হচ্ছে।

পরিপত্রে বলা হয়েছে, সংবিধানের আলোকে প্রণীত ‘রুলস অব বিজনেস-১৯৯৬’, ‘সচিবালয় নির্দেশমালা, ২০১৪’ এবং অন্যান্য বিধি দ্বারা সরকারের বিভিন্ন পদনাম ও পদবি সংজ্ঞায়িত। সরকারের সিনিয়র সচিব/সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব ও সহকারী সচিব পদসমূহে ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ ও পদোন্নতি ‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ দ্বারা নিয়ন্ত্রিত।

এতে বলা হয়, সরকারের পদনামসমূহ বিধি বহির্ভূতভাবে বিভিন্ন আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা/সংগঠন, অধস্তন অফিস ও সংযুক্ত দফতর এবং বেসরকারি অফিসে ব্যবহৃত হচ্ছে। পদোন্নতি বিধিমালার মাধ্যমে নিয়োগ বা পদোন্নতিপ্রাপ্ত নন-এমন ব্যক্তির সরকারের পদনাম অননুমোদিত ব্যবহারের ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়। বিধি বহির্ভূতভাবে বা আংশিক পরিবর্তন করে উল্লিখিত সরকারি পদনামের ব্যবহার নৈতিকতা-পরিপন্থী এবং ‘দণ্ডবিধি-১৮৬০’ ও ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

তিনটি নির্দেশনা দিয়ে পরিপত্রে বলা হয়েছে, মন্ত্রণালয় বা বিভাগের অধস্তন অফিসের পদনাম ও পদবি সৃজনের ক্ষেত্রে সরকারি পদনাম ও পদবি সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব যেন ব্যবহৃত না হয়। ইতোপূর্বে অনুমোদিত সাংগঠনিক কাঠামোতে বিদ্যমান ত্রুটি/বিভ্রান্তি নিরসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সরকারের মন্ত্রণালয় বা বিভাগ, সংযুক্ত দফতর ও অধঃস্তন অফিসে কর্মরত কর্মকর্তাদের নিজ নিজ সাংগঠনিক কাঠামোতে অনুমোদিত পদনাম ও পদবি পূর্ণাঙ্গ ও সঠিকভাবে তাদের দাফতরিক সিলমোহর, নেমকার্ড, নেমপ্লেট, নথি এবং ওয়েবসাইটে ব্যবহার করতে হবে।

রাষ্টীয় বা জাতীয় অনুষ্ঠানে প্রযোজ্য ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mopa.gov.bd) রক্ষিত কর্মকর্তাদের তালিকা অনুসরণ করা যেতে পারে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

(ওএস/এসপি/অক্টোবর ২৪, ২০১৯)