বিনোদন প্রতিবেদক : রাজীব মণি দাসের রচনা ও আর এইচ সোহেলের পরিচালনায় স্বপ্নের কারিগর ইউটিউব চ্যারনলে গত ১৬অক্টোবর প্রকাশ পায় নাটক ‘কালো জামাই’। নাটকটি আপলোডের পর খুব দ্রুত এর ভিউয়ার্স বাড়তে থাকে। কমেন্টবক্সেও প্রশংসায় ভাসছে নাটকটি। ইউটিউবে কমেডি নাটক বাদেও সামাজিক বক্তব্যের নাটকের ভিউয়ার্সওযে অতি দ্রুত বাড়তে পারে তার উৎকৃষ্ট উদাহরণ ‘কালো জামাই’। ১০ দিনে ছাড়িয়ে গেছে দুই মিলিয়ন ভিউয়ার্স। অর্থাৎ প্রতিদিন গড়ে দুই লাখেরও বেশি দর্শক দর্শক পাচ্ছে নাটকটি। প্রথম সাড়ির একটি টিভি চ্যানেলে নাটকটি প্রচারের কথা থাকলেও কিছু জটিলতা তৈরি হলে অবশেষে নাটকটিকে ইউটিউবে প্রকাশ করা হয়।

জনপ্রিয় অভিনেতা আ খ ম হাসান কমেডি অভিনয় বেশি করলেও এই নাটকে তাকে দেখা যায় তার বীপরিত রুপে, অপর দিকে জনপ্রিয় মূকাভিনেতা নিথর মাহবুবও এ নাটকে হাজির হয়েছেন একটু ভিন্নরূপে। আ খ ম হাসান কালো জামাই আর নিথর মাহবুব সাদা জামাই, এই দুই চরিত্রের রসায়ন নাটকটিকে নিয়ে গেছে জনপ্রিয়তার তুঙ্গে।

এ সাফল্যকে ভিত্তি করে হাসান-নিথর জুটি নিয়ে প্রযোজক আগামী মাসেই নতুন আরেকটি নাটকের কাজ শুরু করবেন বলে জানিয়েছেন। নাটকের বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন অরিন, সীমানা শীলা, বিপ্লব প্রসাদ, আফরোজা হোসেন, জাদু ফরিদ, ফরহাদ সরকার, আফতাব উদ্দিন, নবাব তুহিন প্রমুখ।

নাটকের রচয়িতা রাজীব মণি দাস বলেন, জনপ্রিয়তার কথা চিন্তা করেই এই নাটকে হাসান ভাইকে কাস্ট করা হয়, তার অভিনয় আর জনপ্রিয়তার কথা নতুন করে আর কিছু বলার নেই। তবে বলার আছে নিথর মাহবুবকে নিয়ে। নাটকে অভিনয়েরচেয়ে তিনি মাইম নিয়ে বেশি ব্যস্ত থাকেন। তবে তিনি নিয়মিত কাজ করলে পর্দায়ওযে সফল হবেন । আমার কল্পনার মতো করেই তিনি সাদা জামাইয়ের চরিত্রটি ফুটিয়ে তুছেন তিনি।

নাটকের পরিচালক সোহেল বলেন, স্ক্রিপ্ট হাতে আসার পরে গল্পটা পড়েই বুঝেছিলাম ভালো কিছু হবে। কিন্তু এমন ভাইরাল হবে এবং এটাই আমার নির্মিত সবচেয়ে আলোচিত নাটক হবে ভাবতে পারিনি। নাটকে সবাই ভালো অভিনয় করেছেন বলেই এটা সম্ভব হয়েছে। তবে নানান জটিলতার কারণে নাটকটি সময় নিয়ে করতে পারিনি। একদিনে তারাহুরুর মধ্যে কাজ সেরেছি। নাটকটি অনেক আগেই করার কথা ছিল, দু’বার শুটিংয়ের তারিখ পিছিয়েছি বৃষ্টি ও অন্য কারণে।

সর্বশেষ যেদিন শুটিং করলাম তার আগেরদিনও ঝামেলা হয়। শুটিংয়ের আগেরদির রাতে নিথর ভাইকে সঙ্গে নিয়ে যখন স্পটের উদ্দেশে যাত্রা শুরু করলাম তখনই জানলাম নিথর ভাইয়ের স্ত্রীর ভূমিকায় যে নায়িকার অভিনয় করার কথা সে শুটিং করতে পারবে না। কারণ সে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে। যাত্রাপথেই নায়িকা খুঁজতে শুরু করলাম। কিন্তু হুট করে কেউ সময় দিতে পারছিল না।

(এম/এসপি/অক্টোবর ২৮, ২০১৯)