দিনাজপুর প্রতিনিধি : জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন, বিশ্বায়নের এই টিকে থাকতে হলে শিক্ষার্থীদের আধুনিক, বিজ্ঞানসম্মত এবং প্রকৃত শিক্ষায় শিক্ষিত হবে হবে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, নিরক্ষরমুক্ত ও স্বনির্ভর বাংলাদেশ গড়তে এবং বাংলাদেশকে একটি শিক্ষিত জাতিতে পরিণত করতে শিক্ষার্থীদের আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই।

তিনি রোববার ২০১৪ সালের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় দিনাজপুরের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। হুইপ ইকবালুর রহিমের উদ্যোগে দিনাজপুরে টানা ষষ্ঠবারের ধারাবাহিকতায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের এই সম্বর্ধনা দেয়া হয়।

হুইপ ইকবালুর রহিম বলেন, বিশ্বায়নের এই যুগে বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার আধুনিক ও বিজ্ঞান সম্মত শিক্ষা ব্যবস্থা চালু করতে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে। এই শিক্ষানীতির লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা।

তিনি বলেন, দেশে বর্তমানে ভালো মানুষের বড় অভাব। তাই শিক্ষার্থীদের শুধুমাত্র ভালো ছাত্রছাত্রী হলেই চলবে না, প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করে দেশ ও জাতির সেবা করতে হবে। সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হবে আগামী প্রজন্মকেই।

বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা চালু করতে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রের উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসূচীর কথা উল্লেখ করে হুইপ ইকবালুর রহিম বলেন, বর্তমান সরকার অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালুর পাশাপাশি বিনামূল্যে প্রথম থেকে দশম শ্রেণীর পাঠ্যবই বিতরন করেছে এবং বছরের প্রথম দিনটিতেই শিক্ষার্থীদের হাতে এই বই তুলে দিয়ে শিক্ষাক্ষেত্রে এক যুগান্তকারী কর্মসূচী চালু করেছে। শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে এবং তথ্যনির্ভর শিক্ষা দিতে ইতিমধ্যেই প্রায় প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরূমের ব্যবস্থা করা হয়েছে। সরকারের এসব সুযোগ গ্রহণ করে একটি শিক্ষিত জাতি গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান।

হুইপ ইকবালুর রহিম শিক্ষার্থীদের নিজেদের যোগ্য মানুষ প্রতিষ্ঠিত করে দেশ ও জাতির এবং এদেশের আপামর জনতার কল্যানে কাজ করার আহ্বান জানান।
দিনাজপুর জিলা স্কুল প্রাঙ্গনে আয়োজিত এই সম্বর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আলাউদ্দিন মিয়া ও পুলিশ সুপার রুহুল আমীন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কলেজিয়েট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ হাবিবুল ইসলাম, দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চন্দ্রশেখর ভট্টাচার্য্য, সেন্টফিলিপ্স হাই স্কুলের প্রধান শিক্ষক নির্মল ফ্রান্সিস গমেজ, অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন, সুব্রত মজুমদার ডলার ও শাহনাজ বেগম শিউলি, কৃতি শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, দিনাজপুর জিলা স্কুলের হাসিফ আরমান, দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রিয়াংকা বর্মন, নুরজাহান আলিয়া মাদ্রাসার ওবায়দুল্লাহ মানজির ও শহীদ জমিরউদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের তিথি রায়।

অনুষ্ঠানে হুইপ ইকবালুর রহিম মোট ১ হাজার ২৭ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, সার্টিফিকেট ও গাছের চারা উপহার দেন। এতে কৃতি শিক্ষার্থীরা ছাড়াও অভিভাবক, সরকারী কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(এটি/এটিআর/আগস্ট ০৩, ২০১৪