দীপক চক্রবর্তী, মাগুরা : আইসিসি কর্তৃক বিশ্ব সেরা কিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানকে এক বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে মাগুরা। জেলার ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের জনগন নেমেছে রাস্তায়। দিনভর বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। মাগুরা বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্ররাসহ এলাকার সাধারন জনগণ এ কর্মসূচি পালন করেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় মাগুরা সরকারী মডেল স্কুলের শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় তারা সাকিবে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ নো সাকিব নো ক্রিকেট বলে নানা শ্লোগান দেয়। পরে মিছিলটি শহর ঘুরে আবারো সরকারি বালক বিদ্যালয়ের সামনে সড়কে দাড়িয়ে মানববন্ধন করে। পরে সেখানে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সাদিকুল ইসলাম, মেহেদী হাসান প্রমুখ। বক্তারা দ্রুত মাগুরার প্রান সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবী জানান।

আইসিসির দূর্নীতি বিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের দায়ে ক্রিকেট বোর্ড বিশ্ব সেরা আলরাউন্ডার সাকিব আল হাসানকে ১ বছর সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করায় মঙ্গলবার রাত থেকেই শুরু হয় নিষেধাজ্ঞা প্রত্রাহারের দাবিতে মিছিল – সমাবেশ। বুধবার সকাল থেকেই চলে মানব বন্ধন,মিছিল , সমাবেশ। মাগুরা শহরের সর্বস্তরের জনগন “নো সাকিব ,নো ক্রিকেট ” বান্যার নিয়ে রাস্তায় নেমে আসে । দিন ভর চলে বিক্ষো মিছিল- শ্লোগান, মানব বন্ধন। দুপুরে সরকারি কলেজের সামনে থেকে বের হয় বিশাল এক মিছিল। মিছিলে মাগুরার সর্বস্তরের জনতা অংশ নেয়। শ্লোগানে- শ্লোগানে মুখরিত করে তোলে গোটা শহর । শুধু শহরে নয় জেলার বিভিন্ন গ্রামে-গঞ্জেও সাকিবের পক্ষে ম্লোগান দিয়েছে ক্রিকেটপ্রেমীরা ।

শহরের ক্রিকেটফ্যান আকাশ,জয়,সাকিব,তুর্যসহ তাজিল জানান, সাকিব আল হাসান মাগুরার গর্ব । ক্রিকেট মানেই সাকিব ,সাকিব মানেই ক্রিকেট । সাকিব ছাড়া বাংলাদেশ ক্রিকেট হতে পারে না । ১ বছর সাকিব ক্রিকেট খেলার না পারলে বাংলাদেশের জন্য বড় ক্ষতির কারণ । আমরা চাই সাকিব ক্রিকেটে আবার ফিরে আসুক ।

জেলার অন্যতম ক্রিড়া সংগঠক ও ইয়াং স্টার একাডেমীর পরিচালক বাকির আনজাম বারকি জানান, ১ বছর সাকিব ক্রিকেট থেকে সরে থাকা বাংলাদেশের জন্য বড় বিপর্যয় । সামান্য ভুলের কারণে তার এ দায় আমরা মাগুরাবাসী মেনে নিতে পারছি না । একজন ভালো খেলোয়াড় দলের জন্য খুবই জরুরী । তাই আলরাউন্ডার খেলোয়াড় বলেই তার চাহিদা অনেক বেশি । সাকিব দলে থাকা মানেই দলের জন্য অনেক শক্তি ।

জেলার অন্যতম ক্রীড়া ধারাভাষ্যকর প্রদ্যুৎ কুমার রায় জানান, ঘটনাটি শোনার পর আমি খুবই মর্মাহত । শুধু তার নিজ জেলা মাগুরা নয়,সারা দেশ আজ সাকিবের জন্য কাদঁছে । বিশ্বের সেরা অল রাউন্ডার সাকিব বাংলাদেশের জন্য গর্বের । ১ বছর ক্রিকেট থেকে সাকিব সরে থাকলে বাংলাদেশ দলের অনেক ক্ষতি হবে যা অপূরনীয় । তাই আমরা চাই সাকিব আবার ক্রিকেটে ফিওে উজ্জ্বল হোক ।

(ডিসি/এসপি/অক্টোবর ৩১, ২০১৯)