স্টাফ রিপোর্টার : ক্যাসিনো খেলোয়াড়দের বিরুদ্ধে নামলে লাখ লাখ লোককে ধরতে হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পাপনের ক্যাসিনো খেলার ভিডিও দেখেছি, তিনি বাইরের (বিদেশে) কোনো জায়গায় খেলেছেন।

রবিবার (৩ নভেম্বর) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। সচিবালয়ে কর্মরত সংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ)’ এ সংলাপের আয়োজন করে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের ক্যাসিনো খেলার ভিডিও ভাইরাল হয়েছে। ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অপরাধে যদি সম্রাটের মতো নেতা গ্রেফতার হন, তাহলে পাপনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবেন কি না-জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্যাসিনোর ইফেক্টটা কী-একটা অবৈধ ব্যবসা। আমাদের বাংলাদেশের সংবিধানে জুয়া খেলার স্বীকৃতি নেই। আর বঙ্গীয় আইন ১৮৬৭ সালের, সেই আইনটি এখনও বলবৎ রয়েছে। সেই আইনের সর্বোচ্চ সাজা আপনারা সবাই জানেন। জুয়া যেহেতু আমাদের সংবিধানে নিষিদ্ধ, এজন্য আমরা এর বিরুদ্ধে কাজ করছি।’

তিনি বলেন, ‘যারা এই আইন মানছেন না আমরা তাদের বিরুদ্ধে কাজ করছি। যারা অবৈধ ক্যাসিনো ব্যবসা করেন তাদের বিরুদ্ধে আমাদের সংগ্রাম। কে খেলল কে কী করল, এই রকম করলে তো আমাদের লাখ লাখ লোকের পেছনে দৌঁড়াতে হবে। একজন দুজন তো খেলে না, এই রকম যদি সবাইকে ধরতে যাই, কয়েক লাখ লোক হবে।’

‘যার কথা বললেন, তিনি (পাপন) কিন্তু বাংলাদেশে নয়, ভিডিওটি আমরা দেখেছি, বাইরের কোনো জায়গায় খেলেছেন’ বলেন আসাদুজ্জামান খান।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপে বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/নভেম্বর ০৩, ২০১৯)