বেরোবি প্রতিনিধি : জেল হত্যা উপলক্ষে জাতীয় চার নেতার স্মরণে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ‘বঙ্গবন্ধু পরিষদ’ এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবন-২ এর ২য় তলায় রসায়ন বিভাগের গ্যালারি রুমে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কমলেশ চন্দ্র রায় এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, সহ-সভাপতি এইচ. এম তারিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক নুরুজ্জামান খান, সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমেদ চৌধুরী, কার্যকরী সদস্য আসাদুজ্জামান মন্ডল আসাদসহ প্রমুখ।

গণিত বিভাগের শিক্ষার্থী মোশররফ হোসেনের সঞ্চালনায় বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক বলেন, ‘বাঙ্গালী জাতির জন্য জাতীয় চার নেতার অবদান অপরিসীম। আজীবন জাতি তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে। খন্দকার মোশতাক এবং তাদের উত্তরসূরীরা এখনো এদেশে আছে। তাদের বিষয়ে তরুণ সমাজকে সর্বদা সতর্ক থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘দেশের স্বাধীনতার ইতিহাস ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে, এই দেশের মাতৃভূমিকে আগলে রাখতে হবে। চার নেতার আদর্শে উজ্জ্বীব হয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।’

এদিকে, দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয় মসজিদে জাতীয় চার নেতার স্মরণে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৭৫ সালের এই দিনে বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় নির্মমভাবে হত্যা করা হয়।

(এম/এসপি/নভেম্বর ০৩, ২০১৯)