গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার  গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতাল পল্লীতে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি পিটিশন তৃতীয় দফায় শুনানির জন্য আগামী ২৩ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। 

সোমবার দুপুরে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক পার্থ ভদ্র পিটিশনের শুনানি শেষে এ আদেশ দেন।

মামলার বাদি থমাস হেমব্রমের পক্ষে দাখিল করা নরাজি পিটিশনের শুনানী করেন সুপ্রিম কোর্টের আইনজীবি মিনহাজুল ইসলাম চৌধুরী, আব্দুর রফিক সিরাজী ও গাইবান্ধা জেলা জজ আদালতের আইনজীবি সিরাজুল ইসলাম বাবু। তাদের মধ্যে অ্যাডভোকেট মিনহাজুল ইসলাম বলেন,“পিবিআই’র দাখিল করা তদন্ত প্রতিবেদন মনগড়া, পক্ষপাতমূলক এবং সর্বোপরি মুল ঘটনাকে আঁড়াল করা হয়েছে। যথেষ্ট সাক্ষ্য প্রমাণ, তথ্য উপাত্ত এবং সুনির্দিষ্ট অভিযোগ থাকা সত্বেও এজাহার নামীয় মুল আসামীসহ জড়িত কয়েকজন পুলিশ কর্মকর্তা ও রংপুর চিনিকলের কর্মকর্তা এবং শ্রমিক নেতাদের চার্জশীর্টে নাম বাদ রেখে রক্ষার চেষ্টা করা হয়েছে।”

অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু বলেন,“চাজর্শীটে বাদি পক্ষের লোকজনের নাম এবং ঘটনার সাথে সম্পৃক্ত নয় এমন কয়েকজনকে জড়িত করা হয়েছে। এই মনগড়া প্রতিবেদন দাখিলের কারণে বাদিসহ ভুক্তভোগীরা অপূরণীয় ক্ষতির সম্মুখীন এবং ভীষন ক্ষুব্ধ হয়েছেন। তাই মামলাটি পুন:তদন্ত সাপেক্ষে জড়িত আসামীদের অন্তভুর্ক্তির দাবী জানিয়ে এই পিটিশন দাখিল করা হয়েছে।”

এদিকে, আদালতে নারাজির পিটিশন শুনানীর পর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ করেন সাঁওতালরা। এতে সভাপতিত্ব করেন সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে।

সমাবেশে বক্তব্য রাখেন ঐক্য ন্যাপের কেন্দ্রীয় সভাপতি পঙ্কজ ভট্রাচার্য্য, সুপ্রিম কোর্টেও আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নিজামুল হক নাসিম, সিপিবি’র কেন্দ্রীয় উপদেষ্টা কমরেড মঞ্জুরুল আহসান খান, কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, জেলা আদিবাসি বাঙ্গালি সংহতি পরিষদের আহবায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু প্রমুখ। সমাবেশে বক্তারা চার্জর্শীটে প্রকৃত আসামিদের অন্তর্ভুক্তসহ জড়িতদের বিচার ও বাপ-দাদার সম্পত্তি ফেরতের দাবি জানান।

উল্লেখ্য, ২০১৬ সালের ৬ নভেম্বর রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা এলাকার সাঁওতাল পল্লীতে হামলা, অগ্নিসংযোগ ও হত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় চলতি বছরের ২৮ জুলাই গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ৯০ জনকে অভিযুক্ত করে পিবিআই’র গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল হাই সরকার চাজর্শীট দাখিল করেন।

(এসআরডি/এসপি/নভেম্বর ০৪, ২০১৯)