কবির আল মাহমুদ, স্পেন : প্রবাসের মাটিতে বিদেশীদের সঙ্গে চলতে ইংলিশ ল্যাংগুয়েজের পাশাপাশি স্থানীয় ভাষা শিক্ষার বিকল্প নেই। বেশিরভাগ সময় দেখা যায় ভাষাগত অদক্ষতার কারণে পিছিয়ে পড়তে হয় বাংলাদেশি কর্মজীবীদের।

তাই তাদের কথা চিন্তা করে স্পেনে প্রথমবারের মতো বাংলাদেশী মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে মাদ্রিদ (মাদ্রিদ জেলা পরিষদ) অওতামেনতোর সহযোগিতায় বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে সংগঠনের অফিস প্রাঙ্গনে গতকাল সোমবার (৪ নভেম্বর) বিকেলে ফ্রি স্প্যানিশ কোর্স এর আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে।

অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের সঞ্চালনায় অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী শুভেচ্ছা বক্তব্যে বলেন, দুর্বল জনশক্তি বর্তমান বিশ্বের নানা দেশে থাকলেও তারা নিজেদের মধ্যে দক্ষতা না থাকার ফলে প্রতিনিয়ত পিছিয়ে পড়ছে। তাই এ সব চিন্তা থেকেই তাদের দক্ষতা বৃদ্ধিতে আমাদের প্রথম এ ক্ষুদ্র প্রয়াস। ইনশাআল্লাহ আগামীতে আরো প্রকল্প আছে প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধাদের নিয়ে। আর আমাদের এ ধারাবাহিক কর্মশালা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার বলেন, বাংলাদেশি পরিচালনাধীন মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা যে প্রকল্প হাতে নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। আর বিনামূল্যের এ সার্ভিসটি যদি আপনারা গুরুত্বের সঙ্গে নেন তবেই প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধারা উপকৃত হবে। সত্যিই আমার কাছে খুব ভালো লেগেছে এই কার্যক্রম দেখে। শিক্ষা জাতির মেরুদন্ড, তাই দেশ ও জাতি গঠনে শিক্ষার বিকল্প নেই। আর এই বিনামূল্য ফ্রি কোর্স এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের দক্ষতার পাশাপাশি নিজ কর্মস্থলে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে পারবে।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, বাংলাদেশ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সংক্রিস্তোবাল বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুস সালাম, সাধারন সম্পাদক রাজু আহমদ প্রমুখ।

কোর্স পরিচিতি ও বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন স্প্যানিশ কোর্সের টিচার খেসুস মোস্কাতেল্লি, খসে লুইস রদ্রিগেজ, আর্তুরো হার্নান্দেজ।

সাপ্তাহিক দুইদিন ৪ জন স্প্যানিশ শিক্ষক দ্বারা সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত এবং বিকেল ৬ টা থেকে ৮ পর্যন্ত এই ধারাবাহিক শিক্ষা অব্যাহত থাকবে। যারা নিজ কর্মস্থলে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাদের সর্বাধিক অগ্রাধিকার প্রদান করা হবে।

৬ মাসব্যাপী কোর্স পরিচালনা করা হবে এবং কোর্স সমাপনান্তে উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের অওতামেনতো মাদ্রিদ (মাদ্রিদ জেলা পরিষদ) থেকে সার্টিফিকেট প্রদান করা হবে।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৯)