মুন্সীগঞ্জ প্রতিনিধি : বৈরী আবহাওয়ার কারণে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ৭টি ডাম্প ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

রবিবার রাত ৯টার পর থেকে প্রচণ্ড স্রোত উপেক্ষা করে চলাচলে ব্যর্থ হওয়ায় ডাম্প ফেরিগুলো বন্ধ করে নোঙরে রেখেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

এর ফলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার সঙ্গে সড়কপথে রাজধানীর সঙ্গে যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম মাওয়া-কাওড়কান্দি নৌরুটে চলাচলরত ১৭টি ফেরির মধ্যে বর্তমানে ১০টি ফেরি চলাচল করছে।

অন্যদিকে ৭টি ডাম্প ফেরি চলাচল বন্ধে নৌরুটে ফেরি সঙ্কট দেখা দেওয়ায় কাওড়াকান্দি ঘাটে কয়েক শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় আটকা পড়েছে। এর ফলে যাত্রীবাহী যানবাহন গুলোতে থাকা ঈদ শেষে গ্রামের বাড়ি থেকে কর্মস্থলে ফেরা যাত্রীরা দুর্ভোগের মধ্যে পড়েছেন।

বিআইডাব্লিউটিসির বরাত দিয়ে মাওয়া নৌ ফাঁড়ির উপ পরিদর্শক (এসআই) খন্দকার খালিদ হোসেন জানান, বৈরি আবহাওয়ার কারণে পদ্মায় প্রচণ্ড স্রোত ও বড় বড় ঢেউ দেখা দিয়েছে। এসব প্রতিকূলতার সঙ্গে ডাম্প ফেরিগুলো পাল্লা দিতে পারছিল না।

এ অবস্থায় চ্যানেল হারিয়ে ডাম্প ফেরিগুলো যাত্রী নিয়ে ডুবোচরে আটকা পড়ার আশঙ্কা থাকায় রবিবার রাত ৯টা থেকে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে চলাচলরত ৭টি ডাম্প ফেরি বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি জানান, ৭টি ডাম্প ফেরি বন্ধ হয়ে যাওয়ায় এখন এ নৌরুটে ফেরি বহরে থাকা ১৭টির মধ্যে ১০টি ফেরি চলাচল করছে। এতে নৌরুটে ফেরি সংকট দেখা দেওয়ায় ঈদে কর্মস্থলে ফেরা মানুষের দুর্ভোগ কিছুটা বেড়েছে।

এসআই খন্দকার খালিদ হোসেন আরো জানান, মাওয়া ঘাটে পারাপারে কোনো সমস্যা নেই। তবে কাওড়াকান্দি ঘাটে ঢাকামুখী গাড়ির চাপ রয়েছে।

(ওএস/এইচআর/আগস্ট ০৪, ২০১৪)