বেরোবি প্রতিনিধি : চারঘন্টা ধরে ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক অবরোধের পর শিক্ষার্থীদের ৩ দফা দাবি মেনে নিয়েছেন বেগম রোকেয়া বিম্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

বুধবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির মিটিং শেষে বিকেল সাড়ে চারটায় আন্দোলনকারীদের সামনে গিয়ে এই সিদ্ধান্ত জানান উপাচার্য। ফলে, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে আবাসিক হলে ভর্তিচ্ছুরা থাকতে পারবে।

এর আগে বুধবার সাড়ে ১২ টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা ধরে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এতে সড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীদের তিনদফা দাবি হলো- আবাসিক হলগুলোতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থাকার সুযোগ প্রদান, বিগত সময়ে ভর্তি জালিয়াতির সাথে জড়িতদের ভর্তি সংক্রান্ত কর্মকান্ড থেকে বিরত রাখা ও সাধারণ শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা। শিক্ষার্থীরা জানায়, এই তিনটি দাবি বাস্তবায়নে প্রশাসনের প্রতিশ্রুতি না আসা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।

তিন দফা আন্দোলনে নেতৃত্বে দিচ্ছেন জাকারিয়া জাকির, তানভীর আহমেদ, মামুন শাকিল, পাভেল আহমেদ, দেলোয়ার হোসেন, নোমান খান, মুরাদ হোসেন, বাবুল হোসেন প্রমুখ।

জানা যায়, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে শুধুমাত্র হলের আবাসিক শিক্ষার্থীদেরকেই হলে অবস্থান করতে দেয়ার সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষা কমিটি। গত সোমবার ভর্তিচ্ছুদের হলে থাকতে দেয়ার দাবিতে প্রশাসনিক অবস্থান ভবনে কর্মসূচী পালন করে শিক্ষার্থীরা। একই দাবিতে বুধবার সকাল থেকেই বিক্ষোভ কর্মসূচীসহ মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

উপাচার্য ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ‘যে তিনটি দাবির কথা বরা হচ্ছে, শিক্ষার্থীদের কথা চিন্তা করে তিনটি দাবিই আমরা মেনে নিচ্ছি।’

(এম/এসপি/নভেম্বর ০৬, ২০১৯)