নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে লোকালয় এবং ফসলী জমির সন্নিকটে অবাধে পরিবেশ দূষনকারী পুরনো ব্যাটারী ভাঙ্গার কাজ চললেও প্রশাসন নীরব ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

উপজেলা সদরের গোল্লা গ্রামে এবং আধাইপুর ইউনিয়নের সেনপাড়া গ্রামে লোকালয় এবং ফসলের মাঠের অতি নিকটে টিনের বেড়া দিয়ে এসব পুরনো ব্যাটারী ভাঙ্গার কাজ চলছে। এইভাবে ব্যাটারী ভাঙ্গার ফলে, এর সিসা এবং স্প্লিন্ট জনস্বাস্থের মারাত্মক ক্ষতি করে বলে অভিজ্ঞরা মনে করছেন। শিশুদের মানসিক এবং চোখের মারাত্মক ক্ষতি করে থাকে।

এছাড়াও ব্যাটারীর সালফিউরিক এসিড পোড়ানোর ফলে বাতাসকে দূষন করে এবং বৃষ্টি হলে তা গাছপালা এবং ফসলের ওপর পড়ে মারাত্মক ক্ষতি করে। ব্যাটারী ভাঙ্গার কর্মচারীরা এসব পরিবেশ এবং মানবদেহের জন্য ক্ষতিকর এই পুরনো ব্যাটারী ভাঙ্গার কাজ প্রশাসনের অনুমতি নিয়ে করছে কিনা তারা জানে না।

তবে তারা বলে, থানা পুলিশকে এবং উপজেলা চেয়ারম্যানের এক ভাতিজাকেও টাকা দিয়ে একাজ করা হচ্ছে। কর্মচারীরা জানায় তারা গাইবান্ধা জেলা থেকে এখানে এসেছে। সেখানে এই কাজ করতে দেয় কিনা জিজ্ঞেস করলে তারা বলে, সেখানে সুযোগ পাই না বলেইতো এখানে এসেছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ আবু তাহির গনমাধ্যমকে বলেন, আমি ইউপি চেয়ারম্যানকে বলে দিয়েছি। তিনি যাবেন। ইউপি চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী বলেন, অমি সন্ধ্যার পর যাব।

অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহমেদ বলেন, আমি তাদেরকে চলে যেতে বলেছি। না গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(বিএম/এসপি/নভেম্বর ০৯, ২০১৯)