নওগাঁ প্রতিনিধি : নওগাঁর সাপাহারে গাছের সঙ্গে শত্রুতা করে ১২ আম চাষির প্রায় ৬০ বিঘা জমির ওপর লাগানো অনুমান ১০ হাজার আম গাছ কেটে প্রায় কোটি টাকার ক্ষতিসাধন করেছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার দিনগত রাতে অজ্ঞাত একদল দুর্বৃত্তের দল উপজেলার জামালপুর গ্রামের পশ্চিম-দক্ষিণ পার্শ্বে বিশাল মাঠে আমগাছগুলো কেটে ফেলে বৃহৎ ক্ষতি সাধন করে। বুধবার সকালে বাগানের মালিকরা বাগান এলাকায় গিয়ে গাছকাটার দৃশ্য দেখে হতবাক হয়ে যান। এর পর সংবাদ জানা জানি হলে এলাকার শত শত উৎসুক জনতা ওই বাগান এলাকায় ভিড় জমায়।

এ বিষয়ে বাগান মালিকরা জানান, সামনের মৌসুমে প্রায় সব গাছগুলোতে আম আসত। আমের মৌসুমের পূর্ব মূহুর্তে কে বা কারা এবং কেন তাদের বাগানের গাছগুলি কেটে ফেলেছে তার কোন কারণ তাদের জানা নেই বলে জানান।

তবে কোন বাগান মালিকের সঙ্গে কারো শত্রুতা থাকতে পারে। দুর্বৃত্তরা চতুর হওয়ায় তাদের যেন কেউ সনাক্ত করতে না পারে, তাই হয়ত তারা তার শত্রু পক্ষের ক্ষতি করতে গিয়ে কৌশল হিসেবে অন্যেরও গাছ কেটে ফেলেছে, এমনটাই মনে করছেন তারা। উপজেলার আমচাষীরা ধারণা করছেন, কেটেফেলা আমগাছগুলি হতে আগামী আমের মৌসুমে প্রায় ১কোটি টাকার আম কেনা-বেচা হতো। হঠাৎ করে বিরাট ধরণের ক্ষতি সাধন হওয়ায় ক্ষতিগ্রস্থ বাগান মালিকরা দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজান হোসেন, উপজেলা নির্বাহী অফিসার কল্যান চৌধুরী ও থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল হাই নিউটন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। রাতের আাঁধারে বাগান হতে অসংখ্য আমগাছ কর্তন করায় উপজেলার আমচাষীরা শঙ্কিত হয়ে পড়েছেন।

(বিএম/এসপি/নভেম্বর ১৩, ২০১৯)