পাবনা প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার (১৫ নভেম্বর) সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পক্সি পরীক্ষা দিতে এসে আটক এক।

চলতি বছর প্রায় ২৫ হাজার ৭০৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস ছাড়াও শহরের ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দুই দফায় এ ও বি ইউনিটের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এ ইউনিটের পরীক্ষা ও বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ ইউনিটে ৫১৫টি আসনের জন্য পরীক্ষায় অংশ নেয় ১৩,৬৭৩ জন ও বি ইউনিটের ৪০৫টি আসনের জন্য পরীক্ষায় অংশ নেয় ১২,০৩২ জন পরীক্ষার্থী। প্রতিটি আসনের জন্য তিনজন করে পরীক্ষার্থী অংশ নিয়েছে এবারের ভর্তি পরীক্ষায়।

প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিশ্ববিদ্যালয় প্রশাসনিক কর্মকর্তা পরীক্ষার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করেন।

এদিকে একটি পরীক্ষা সেন্টার থেকে সাগর নামে একজন পক্সি পরীক্ষার্থীকে পরীক্ষা দেয়ার সময় আটক করা হয়। সে রাজশাহী কলেজের ইতিহাস বিভাগের ছাত্র। তার বাড়ি রাজশাহী মেহেরচন্ডীতে।

এ বিষয়ে পাবিপ্রবি'র সহকারী প্রক্টর ফারুক আহমেদ বলেন, পক্সি পরীক্ষার্থীকে আরো জিজ্ঞাসাবাদ ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য পাবনা সদর থানায় হস্তান্তর করা হয়েছে। এছাড়া পরীক্ষায় অসাধুপায় অবলম্বনের জন্য পরীক্ষার্থী মো: তৌসিফ ইসলাম'র সহ পক্সি পরীক্ষার্থী সাগরের আরও বিস্তর তদন্তের জন্য পাবিপ্রবি'র কর্তৃপক্ষ থানায় এজাহার দায়ের করেছেন।

পাবনা সদর থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত কর্মকর্তা) নাসিম আহমেদ বলেন, পাবিপ্রবি'র ভর্তি পরীক্ষায় একজন পক্সি পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেন উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী।

তিনি বলেন, এবারের পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশ প্রশাসনের সহযোগিতা নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের থাকা খাওয়ার ব্যবস্থা যেমন আমরা করেছি তেমনিভাবে প্রশাসনের সব স্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সহযোগিতায় এগিয়ে এসেছেন।

এ জন্য জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক দলের নেতাকর্মীসহ সামাজিক সব সংগঠনের নেতাকর্মীদের ধন্যবাদ জানান উপাচার্য।

(পিএস/এসপি/নভেম্বর ১৬, ২০১৯)