মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলা সহ চার উপজেলার হাটবাজার গুলোতে পেঁয়াজের দাম উর্দ্ধ মুখি হওয়ায় বাজারে পিঁয়াজ আসতে শুরু করেছে। কিন্তু, দাম বেশী হওয়ায় ক্রেতা শূন্য হয়ে পড়েছে বাজার গুলোতে।  ফলে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে অস্থিরতা দেখা দিয়েছে। পেঁয়াজের মূল্য বৃদ্ধি হওয়ায় কৃষকদের চেয়ে লাভবান হচ্ছেন রাখি ব্যবসায়ীগন। 

সম্প্রতি জেলার লাঙ্গলবাঁধ হাট, শ্রীপুর, নাকোল, রাধানগর, মহম্মদ পুর বাজার, বিনোদপুর হাট, শালিখার সীমাখালী, বুনাগাতী, সিংড়া ও আড়পাড়া হাট ঘুরে দেখা গেছে প্রতি কেজি পেঁয়াজের খুচরা মূল্য ২৫০ টাকা থেকে ২৬০ টাকা। আজ বুধবার শালিখার আড়পাড়া ও সীমাখালীর হাটে পিঁয়াজের পাইকারি মূল্য ছিলো ২০০টাকা থেকে ২২০ টাকা। আর খুচরা মূল্য ছিলো ২৫০ টাকা থেকে ২৬০ টাকা। নিম্নমানের পেঁয়াজের খুচরা মূল্য ছিলো ১৮০ টাকা থেকে ২০০ টাকা। এছাড়া মাগুরা সদরের কাঁচা বাজারেও ওই একই দাম দেখা গেছে।

বুধবার আড়পাড়া হাটে সৈয়দ আলী, সোলায়মান মোল্যাসহ একাধিক পেঁয়াজ ব্যবসায়ী গন জানান মাগুরার আড়তে পেঁয়াজ শূন্য। কিন্ত আড়পাড়া হাটে রাখি ব্যবসায়ীরা কিছু পেঁয়াজ আনাতে পিঁয়াজের মূল্য একটু কমেছে। ভালো পেঁয়াজের পাইকারি মূল্য দুইশ টাকা থেকে দুইশ কুড়ি টাকা। যার খুচরা মূল্য ২৫০টাকা। আর নিম্ন মানের পেঁয়াজের পাইকারী মূল্য ১৫০টাকা থেকে ১৮০ টাকা । যার খুচরা মূল্য ২০০টাকা।

এছাড়া ব্যবসায়ীরা আরো জানান রাখি ব্যবসায়ীদের কারনেই পিঁয়াজের এ র্দূগতি। সরকার যদি গুদাম জাত করার ব্যবস্থা করেন , তাহলে দেশে আর পেঁয়াজের ঘাটতি হবেনা।

শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তানভীর রহমান জানান, এখনও আমরা কোন নির্দেশনা পাই নাই। নির্দেশনা পেলেই আমরা কাজ শুরু করবো।

(ডিসি/এসপি/নভেম্বর ১৬, ২০১৯)