রংপুর প্রতিনিধি : উন্নয়ন বৈষম্যের কারণে রংপুর অঞ্চলে শিল্পায়ন হচ্ছে না। ফলে কর্মসংস্থান সৃষ্টি না হওয়ায় এ বিভাগে দিন দিন দারিদ্র্যের হার বাড়ছে। তাই রংপুর বিভাগের দারিদ্রের হার হ্রাসে প্রয়োজন দ্রুত শিল্পায়ন। 

শনিবার রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে দিনব্যাপী বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) ও রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি (আরসিসিআই) এর যৌথ উদ্যোগে রংপুর বিভাগের ধারাবাহিক শিল্প উন্নয়ন কার্যক্রম প্রণয়ন এবং বাস্তবায়ন করার লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব কথা তুলে ধরে বক্তব্য রাখেন রংপুর বিভাগের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা।

রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই) এর সভাপতি ও বিজিএমইএ এর সাবেক সভাপতি ইভেন্স গ্রুপের চেয়ারম্যান আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।

সভায় বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সাবেক সভাপতি, এফবিসিসিআই এর সাবেক ভাইস প্রেসিডেন্ট ও বিসিআই এর সাবেক সভাপতি আলহাজ্ব মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিসিআই এর ভাইস প্রেসিডেন্ট ও ইউনির্ভাসেল মেডিকেল কলেজ ও হাসপাতাল এর চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী, বিসিআই এর পরিচালক ও সেমিনার ও সিম্পোজিয়াম স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান দেলোয়ার হোসেন রাজা, বিসিআই এর পরিচালক আবুল কালাম ভূইয়া ছাড়াও রংপুর বিভাগের ৮ জেলার চেম্বার ও ব্যবসায়ী নেতৃবৃন্দ, উইমেন চেম্বারের নেতৃবৃন্দ, সাংবাদিক ও সূধী সমাজ।

বক্তারা বলেন, এ অঞ্চলে গ্যাস সরবরাহ না করা হলে কোনভাবেই শিল্পায়ন সম্ভব নয়। কেননা গ্যাস সরবরাহ নিশ্চিত হলে এসব জেলা থেকে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য বাড়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই বক্তারা রংপুর বিভাগে দেশি-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এ অঞ্চলের জন্য আলাদা শিল্প ঋণনীতি, ভ্যাট ও কর নীতি প্রণয়ন, আইসিটি শিল্পের উন্নয়নে রংপুরে প্রস্তাবিত হাইটেক পার্ক স্থাপন, ওয়ান স্টপ সার্ভিস চালু, অঞ্চল ও জেলা ভিত্তিক শিল্পায়নের উদ্যোগ গ্রহণ, দক্ষ শ্রমিক তৈরিতে কারিগরি বিশ^বিদ্যালয় ও সার কারখানা স্থাপনসহ ট্যাক্স হলিডের মেয়াদ বৃদ্ধির আহ্বান জানান।

বক্তারা বলেন, বর্তমান সরকারের বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর দিকে দৃষ্টি দিলে দেখা যায়, বেশির ভাগ ঢাকা ও দক্ষিণাঞ্চল কেন্দ্রিক। অন্যান্য বিভাগে দু'একটি থাকলেও একটিও মেগা প্রকল্পের বরাদ্দ নেই রংপুর বিভাগে। সে কারণে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই)-কে এগিয়ে এসে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া এ অঞ্চলের শিল্পায়নের গতি ত্বরান্বিত করতে ব্যবসায়ীক বিভিন্ন সমস্যা নিরসন ও অবকাঠামোগত উন্নয়নে নীতি-সহায়তা প্রদানের দাবি জানান ব্যবসায়ীরা নেতারা। সভায় বক্তারা সকল চেম্বার নেতৃবৃন্দকে এ অঞ্চলের অর্থনীতির গতি ত্বরান্বিত করতে ব্যবসায়ীক বিভিন্ন সমস্যা ও সম্ভাবনাগুলো চিহ্নিত করে তা লিখিতভাবে সরকারের উচ্চ মহলেও তুলে ধরার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করতে হলে শিল্পায়নের কোনো বিকল্প নেই। শিল্পায়নের দিক দিয়ে রংপুর বিভাগ অনেক পিছিয়ে। হাতে গোনা দু’চারটি ক্ষুদ্র শিল্প ছাড়া শিল্পায়ন বলতে রংপুর বিভাগে কিছু নেই। তাই তিনি অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া রংপুর বিভাগে শিল্পায়নের গতি ত্বরান্বিত করতে বিশেষ প্রণোদনা দেওয়ার আহ্বান জানান। পরিশেষে তিনি ২০৩০ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে রংপুর বিভাগে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও আইটি পার্ক দ্রুত স্থাপনের জন্য বিসিআই এর সদয় হস্তক্ষেপ কামনা করেন।

(এম/এসপি/নভেম্বর ১৬, ২০১৯)