স্টাফ রিপোর্টার : পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ড. দীপু মনির সঙ্গে ইরান পার্লামেন্টের সংসদীয় প্রতিনিধির একটি দল সাক্ষাৎ করেছেন। জাতীয় সংসদে কমিটি সভাপতির কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে ড. দীপু মনি বলেন, বাংলাদেশ ও ইরানের মধ্যে দীর্ঘদিনের সুসম্পর্ক বিদ্যমান রয়েছে। ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। বাণিজ্য, চিকিৎসা, শিক্ষা, স্বাস্থ্যসহ সবক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়।

তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। তাই বিভিন্ন দেশে ইসলামের নামে উগ্রবাদী কর্মকাণ্ড এবং ইসলামের অপব্যবহার বন্ধে সব দেশকে সোচ্চার হতে হবে।

প্রতিনিধিদল বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, নারী উন্নয়নসহ সবক্ষেত্রে সহযোগিতায় আগ্রহ প্রকাশ করে। দ‍ু’দেশের পার্লামেন্ট এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে জানান তারা।

সিরিয়া, গাজাসহ মধ্যপ্রাচ্যে যে গণহত্যা ও অস্থিতিশীলতা চলছে সে বিষয়ে দু’পক্ষই তীব্র নিন্দা প্রকাশ করে। শিগিগিরই এ সমস্যার সমাধান হবে বলেও তারা আশাবাদ ব্যক্ত করেন।

ইরান পার্লামেন্টের নারী ও পরিবার বিষয়ক সংসদীয় ফ্র্যাকশনের প্রধান ফাতমেহ রাহবার’র নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল রোববার ঢাকায় আসেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- নেয়ারাহ আখাভান বিতারাফ এমপি, শাহ্লা মীরগালু বায়াত এমপি, সকিনা ওমরানি এমপি, ইরান পররাষ্ট্র দপ্তরের প্রতিনিধি হামিদরেজা সুলতানপুর এবং প্রটোকল বিশেষজ্ঞ জালাল আবুল হাসানি।

(ওএস/এটিআর/আগস্ট ০৪, ২০১৪)