মাদারীপুর প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মুল্যবৃদ্ধির গুজব আতঙ্কে মাদারীপুরের বিভিন্ন বাজারে অগ্রিম লবণ কেনার হিড়িক পড়েছে। খুব দ্রুতই লবনশূণ্য হয়ে গেছে স্থানীয় দোকানগুলোতে। 

এদিকে বাজার মূল্যের বেশি দামে লবন বিক্রির অভিযোগে কালকিনির ফাসিয়াতলা বাজারের দাস স্টোরের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকেল থেকে জেলার বেশ কয়েকটি বাজারের দোকানগুলোতে লাইন দিয়ে এ লবণ কেনার চিত্র দেখা গেছে। এসময় ক্রেতারা ১০০ টাকা দরে কেজিতে লবন কিনেছেন।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ফেসবুকে গুজব ছড়ানো হয়েছে বুধবার সকাল থেকে লবনের প্রতি কেজি ১৩০ টাকা করে প্রত্যেক বাজারে বিক্রি করা হবে। এ গুজবের ফলে সাধারণ মানুষের মাঝে পেঁয়াজের পর লবণের মুল্যবৃদ্ধির আতঙ্ক মুহূর্তের মধ্যে ছড়িয়ে পরে। এতে করে সাধারণ মানুষ তাদের বাসা-বাড়িতে অগ্রিমভাবে কম দামে লবন ক্রয় করে রাখছেন।

মাদারীপুর সদরের পুরান বাজার, মস্তফাপুর, ইটেরপুল, শিবচর, কালকিনি, ভুরঘাটা, রাজৈরের বিভিন্ন বাজারের দোকানগুলো থেকে এক নিমিষেই লবন শেষে হয়ে যায়। এ বিষয়টি নিয়ে সচেতন মহলের মাঝে বিভিন্ন মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

বাজারে লবণ কিনতে আসা আকরাম, ফয়সাল, মেহেদী, সুকুমার বলেন, আমরা ফেসবুকে বিভিন্ন মানুষের লেখার মাধ্যমে জানতে পারি বুধবার সকাল থেকে লবনের দাম অনেক বেড়ে যাবে। তাই আগে ভাগেই কম দামে লবন কিনে রেখেছি।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস বলেন, আমরা বাজার মনিটরিং করছি। বাজারে লবণের কোন সংকট নেই। সব গুজব। অতিরিক্ত দামে কেউ লবন বিক্রি করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হবে।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, এ বিষয়টি জরুরী তদন্ত করে ব্যবস্থ্য নেয়া হচ্ছে। এক দোকানীকে জরিমানাও করা হয়েছে। বিভিন্ন বাজারে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রয়েছে বাজার মনিটিরিং এর জন্য।

(এএস/এসপি/নভেম্বর ১৯, ২০১৯)