রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে শহরের বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকাল ৫টা থেকে শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত তিনদিন ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

পাল্টাপাল্টি এ কর্মসূচিকে কেন্দ্র করে বুধবার(২০ নভেম্বর) সন্ধ্যায় জেলা প্রশাসন শহরে ১৪৪ ধারা জারি করে।

এদিকে, সাবেক জেলা ছাত্রলীগ নেতা আমিনুর রহমান খান বাপ্পীর ১৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাবেক এমপি আমানুর রহমান খান রানার নেতৃত্বে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ ও শোকর‌্যালি করার চেষ্টা করলে পুলিশ তাতে বাঁধা দেয়।

পরে নেতৃবৃন্দ বাপ্পীর স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে কর্মসূচি পালন করেন। পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে কলেজ পাড়ায় সাবেক এমপি আমানুর রহমান খান রানা নেতৃত্বে তাঁর বাসার সামনে থেকে একটি শোক র‌্যালি বের করা হলে পুলিশ ১৪৪ ধারার বিষয়টি নেতৃবৃন্দকে অবহিত করে। পুলিশ বিষয়টি অবহিত করার পর নেতৃবৃন্দ সহ সবাই স্থান ত্যাগ করে। পরে পরিবারের পক্ষ থেকে বাপ্পীর স্মৃতিস্তম্ভে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জানা যায়, ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবার শহীদ আমিনুর রহমান খান বাপ্পী স্মৃতি সংসদের ব্যানারে খান পরিবার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল বৃহস্পতিবার কবর জিয়ারত, বাপ্পী স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ, শোকর‌্যালি এবং শুক্রবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে আলোচনা সভা।

অপরদিকে, বৃহস্পতিবার সকালে নির্যাতিত আওয়ামী পরিবারের ব্যানারে নিহত বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহমদের বিচারের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল ও কেন্দীয় শহীদ মিনারে সমাবেশ এবং পরদিন শুক্রবার বিকালে শহরে বিক্ষোভ মিছিল শেষে শহীদ মিনার প্রাঙ্গণে সিএনজি চালিত অটোরিকশা, অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের উদ্যোগে নতুন ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে সমাবেশের আয়োজন করা হয়। এছাড়া একই ব্যানারে শনিবার(২৩ নভেম্বর) বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

স্থানীয় আওয়ামী লীগের খান পরিবার বিরোধী নেতাদের দাবি, বাপ্পীর মুত্যুবার্ষিকীর পালনের নামে এ কর্মসূচির মধ্য দিয়ে খান পরিবার তাদের অনুসারি সন্ত্রাসীদের আবার একত্রিত করছে। তারা টাঙ্গাইলকে সন্ত্রাসী কর্মকান্ডের মাধ্যমে আবার অস্থিতিশীল করে তুলতে চাইছে। তাদের এই সন্ত্রাসী কর্মকান্ডের নীল নকশা রুখতেই পাল্টা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার প্রায় একই সময়ে আওয়ামীলীগের দুটি প্রতিদ্বন্দ্বী গ্রুপ নানা কর্মসূচি গ্রহন করায় শহরে থমথমে অবস্থা বিরাজ করে। আইনশৃঙ্খলা বজায় রাখতে বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসন বৃহস্পতিবার সকাল ৫টা থেকে শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে।

১৪৪ ধারা বাহাল ও পরিস্থিতি স্বাভাবিক রাখতে বৃহস্পতিবার সকাল থেকে টাঙ্গাইল পৌর শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশি তৎপরতা জোরদার করা হয়। পুলিশ, ডিবি ও সাদা পোষাকের গোয়েন্দা পুলিশ শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়। পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো পরিদর্শণ করে আইনশৃঙ্কলা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

উল্লেখ্য, ২০০৩ সালের ২১ নভেম্বর সন্ত্রাসী হামলায় নিজ বাড়ির কাছে খুন হন জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-স¤পাদক আমিনুর রহমান খান বাপ্পী। তিনি সাবেক এমপি আমানুর রহমান খান রানার বড় ভাই এবং টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের বর্তমান এমপি আতাউর রহমান খানের ছেলে।

(আরকেপি/এসপি/নভেম্বর ২১, ২০১৯)