নওগাঁ প্রতিনিধি : বৃহস্পতিবার নওগাঁর রাণীনগর, ধামইহোট ও নিয়ামতপুরে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। 

রানীনগর উপজেলা নির্বাহী অফিসার আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মোাঃ ইসরাফিল আলম এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম।

উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম ইসলাম জানান, ২০১৯-২০ অর্থবছরে রবি এবং পরবর্তী খরিফ ০১/২০২০ মৌসুমে প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সরিষা ১ হাজার জন, ভুট্টা ৭শ’ জন, শীতকালীন মুগডাল ৫০জন, গ্রাষ্মকালীন মুগডাল ৫০ জন ও ১০ জন কৃষকের মাঝে পেঁয়াজের বীজ ও সার বিতরণ করা হয়।

প্রতিজন কৃষক বিনামূল্যে সরিষার বীজ ১কেজি, ভুট্টা ২ কেজি, পেঁয়াজ ১কেজি, শীতকালীন মুগডাল ৫ কেজি ও গ্রাষ্মকালীন মুগডাল ৫ কেজি করে উন্নতমানের বীজ পেয়েছেন। এছাড়া প্রতিজন কৃষককে ডিএপি ৮০ কেজি ও ৫০ কেজি এমওপি সার দেয়া হয়।

অপরদিকে একইদিন নওগাঁর নিয়ামতপুরে ১ হাজার ৫শ’ ৮৫জন প্রান্তিক চাষীদের মাঝে সরিষা, ভূট্টা, পেঁয়াজ, শীতকালীন মুগ ও গ্রীষ্মকালীন মুগ বীজ ও সার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন। আলোচনা করেন, উপজেলা কৃষি অফিসার আমীর আব্দুল্লাহ মোঃ ওয়াহেদুজ্জামান।

নওগাঁর ধামইরহাটে ২ হাজার ২শত ৯৫ জন কৃষকের মাঝে ২০১৯-২০ অর্থ বছরে কৃষি প্রণোদনার আওতায় কৃষককের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

এছাড়া এদিন ধামইরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে শহীদ মিনার চত্ত্বরে এ উপরক্ষ্যে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মোঃ শহীদুজ্জামান সরকার বাবলু এমপি।

অনুষ্ঠানে উজলোর ১ হাজার ২০জন কৃষকের প্রত্যেককে ১ কেজি সরিষা বীজ ,২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি এবং ৬শত জন কৃষক প্রত্যেককে ২কেজি ভুট্টা বীজ,২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়। এছাড়া একই অনুষ্ঠানে ৬শত ৭৫ জন কৃষক প্রত্যেককে ৫কেজি মুগ ডালবীজ,১০ কেজি ডিএপি এব ১০ কেজি এমওপি বিতরণ করা হয়।

(বিএম/এসপি/নভেম্বর ২১, ২০১৯)