ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : শীতের শুরুতেই বাজারে আসতে শুরু করেছে শীতকালীন সবজি। শীতকালীন সবজির মধ্যে অন্যতম হচ্ছে শিম। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে উচাখিলা ও রাজীবপুরে ব্রহ্মপুত্র নদ অধ্যুষিত চরাঞ্চলে প্রতি বছর প্রচুর শিম চাষ হয়ে থাকে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছরও প্রচুর পরিমাণে শিম চাষ হয়েছে। ইতোমধ্যে গাছে ধরতে শুরু করেছে ফুল। গত বছর শিমের ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষকরা এবছর লাভের আশা করছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় এবছর উপজেলার ৮’শ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। চাষকৃত শিমের মধ্যে স্থানীয় জাত ছাড়াও বারি-২ বারি-৪ জাতের শিম রয়েছে। উপজেলার রাজীবপুর উচাখিলা ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের তীরের এলাকা উজানচরনওপাড়া, ভাটিচরনওপাড়া, লাঠিয়ামারী, চরআলগী, মরিচারচর এলাকার বিস্তীর্ণ মাঠ জুড়ে চাষ হয়েছে শিম।

সরেজমিন গিয়ে দেখা যায়, কৃষকরা শিম ক্ষেত পরিচর্চায় ব্যস্ত সময় পার করছেন। উজানচরনওপাড়া গ্রামের শিম চাষী অলি উল্লাহ ও আফাজ উদ্দিনের সাথে কথা হলে তারা জানান, এই এলাকায় প্রায় শতাধিক কৃষক ৮ থেকে ১০ কাঠা করে শিম চাষ করেছেন। আবহাওয়া অনুকুলে থাকলে এবং কোনো রোগবালাই না হলে উৎপাদন খরচ বাদে কাঠাপ্রতি ১০ থেকে ১৫ হাজার টাকা লাভ হতে পারে। শিম চাষ করার পূর্বে আবাদকৃত জমিতে ধান চাষ হওয়ার ফলে শিমের বীজ রোপন করতে দেরি হয়। যার ফলে বাজারেও শিম আসে পরে। সংশ্লিষ্ট চরাঞ্চলে বিষমুক্ত শিম চাষ হওয়ায় পাইকাররা মাঠ থেকেই শিম সংগ্রহ করে স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করে থাকে।

উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ মজুমদার জানান, এবার ঈশ্বরগঞ্জে শিমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

(এন/এসপি/নভেম্বর ২৩, ২০১৯)