নিউজ ডেস্ক : বায়ান্নর ভাষা আন্দোলনে পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল করা রওশন আরা বাচ্চু আর নেই। মঙ্গলবার (৩ ডিসেম্বর) ভোর রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)।

রওশন আরা বাচ্চুর মেয়ে তাহমিদা বাচ্চু গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মা বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন। অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ (মঙ্গলবার) ভোর সাড়ে ৩টার দিকে তিনি মারা যান।

বাংলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ জানিয়েছেন, বাংলা একাডেমিতে শ্রদ্ধা নিবেদন শেষে রওশন আরা বাচ্চুর মরদেহ রাজধানীর পশ্চিম মণিপুরের বাসায় নিয়ে যাওয়া হবে। সেখানে আসরের পর জানাজা অনুষ্ঠিত হবে।

জানাজা শেষে মরদেহ তার গ্রামের বাড়ি কুলাউড়ায় নিয়ে যাওয়া হবে এবং সেখানে আজ রাতেই তাকে দাফন করা হবে বলে জানিয়েছেন মেয়ে তাহমিদা বাচ্চু।

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

১৯৩২ সালের ১৭ ডিসেম্বর মৌলভীবাজার জেলা কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রওশন আরা বাচ্চু। পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক, বরিশালের ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও পরে ইতিহাসে এমএ পাস করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিনগুলোতেই রওশন আরা গণতান্ত্রিক প্রোগ্রেসিভ ফ্রন্টে যোগ দিয়ে জড়িয়ে পড়েন ছাত্র রাজনীতিতে। এরপর সলিমুল্লাহ মুসলিম হল এবং উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্যও নির্বাচিত হয়েছিলেন তিনি।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৩, ২০১৯)