ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় সদর দফতরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীর বাসার বরাদ্দ বাতিল করা হয়েছে। সদর দফতরের আশপাশে বসবাসকারীদের জন্য বৃটিশ আমলে নির্মিত রেলওয়ের এসব কোয়ার্টারের জায়গা-জমি রূপপুর পারমাণবিক বিদ্যুত প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। প্রকল্পের নিরাপত্তা বাহিনীর ফোর্স বেইস এই এলাকায় নির্মাণ করা হবে। ৫ই ডিসেম্বর পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ আব্দুর রহিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে। এসব বাসা ব্রিটিশ আমলে নির্মাণ করা হয়েছিল।

জানা গেছে, গত ২৫ নভেম্বর পাকশী রেলওয়ের ভিআইপি গেস্ট হাউজে রেলপথ মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী পাকশীতে ১০৪ একর ও ৪৫.৩০ মোট ১৪৯.৩০ একর রেলভূমি বিজ্ঞান ও ্র্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে হস্তান্তরের সিদ্ধান্ত গৃহীত হয়।

পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানা যায়, আলোচিত ভূমিতে বৈধভাবে বসবাসরত রেলওয়ের সকল কর্মকর্তা-কর্মচারীকে আগামী ৩১ ডিসেম্বর মধ্যে বরাদ্দ বাতিলসহ অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। যাদের নামে এর আগে বাসা বরাদ্দ ছিল না এবং ২৫ নভেম্বরের পরে বরাদ্দ দেয়া হয়েছে তাদের বরাদ্দও একই সাথে বাতিল হবে। পূর্বে বরাদ্দ ছিল এমন কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে আগে বাসা বরাদ্দের ব্যবস্থা হবে। আবেদন অনুযায়ী পরবর্তীদের ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত: এতদঞ্চলের নৈসর্গিক পরিবেশের লীলাভূমি বলে খ্যাত রেলশহর পাকশীতে ব্রিটিশ আমলের শতশত গাছ রয়েছে। যেকারণে এলাকাটি স্থানীয়দের কাছে বেশ আকর্ষণীয়।

(এসকেকে/এসপি/ডিসেম্বর ০৬, ২০১৯)