আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের আওতাধীন ভোলার চরফ্যাশন উপজেলার বেগম রহিমা ইসলাম মহিলা কলেজ এবং নীলিমা জ্যাকব মহিলা কলেজ শর্তপূরণ না করে তথ্য গোপনের মাধ্যমে এমপিওভুক্ত করানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, অভিযোগের প্রেক্ষিতে কলেজ দুইটির এমপিওভুক্ত সংক্রান্ত কাগজপত্র আজ রবিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকাতে যাচাই-বাছাই করা হবে। শর্ত পূরণ না করলেও বেগম রহিমা ইসলাম মহিলা কলেজ ও নীলিমা জ্যাকব মহিলা কলেজের এমপিওভুক্তির ঘটনা বিস্ময়কর বলে মনে করছেন স্থানীয় শিক্ষানুরাগীরা।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, নীতিমালা অনুযায়ী কোনো এলাকায় কলেজ থাকলে নতুন কলেজ প্রতিষ্ঠা করতে চাইলে অন্য কলেজ থেকে ন্যূনতম দূরত্ব হতে হয় ছয় কিলোমিটার। অথচ ওই কলেজ দুইটির দুরত্ব অন্য কলেজ থেকে মাত্র এক কিলোমিটার। শুধু তাই নয়; ওই দুইটি কলেজের পাঠদান ও পরীক্ষার কার্যক্রম সহ-শিক্ষা হিসেবে পরিচালনা করলেও তথ্য গোপন করে কলেজ দুইটি মহিলা কলেজ হিসেব এমপিওভুক্ত করানো হয়েছে।

স্থানীয় অন্যান্য কলেজের শিক্ষকরা জানান, তথ্য গোপন করে এমপিওভুক্ত করানো ওই দুইটি কলেজের শিক্ষার্থীদের হাজিরা, পরীক্ষার রেজিষ্ট্রেশন ও রেজাল্টসীটে সহ-শিক্ষার প্রমান পাওয়া যাবে। তাই তারা তথ্য গোপন করে এমপিওভুক্ত করানো ওই দুটি মহিলা কলেজের এমপিও বাতিলের জন্য যাচাই-বাছাই কমিটির কাছে জোর দাবি করেছেন।

এ ব্যাপারে বেগম রহিমা ইসলাম মহিলা কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর আলমের ব্যবহৃত মোবাইল ফোন (০১৭২৭-৪৯৭৪৩২) এবং নীলিমা জ্যাকব মহিলা কলেজের অধ্যক্ষ বজলুর রহমানের (০১৭৩৯-৯৩০২৪৬) একাধিকবার যোগাযোগ করা হলেও তারা ফোন রিসিফ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

তবে বরিশাল শিক্ষা বোর্ডের দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে, চরফ্যাশনের ওই দুটি কলেজ কর্তৃপক্ষ শর্তপূরন না করে তথ্য গোপনের মাধ্যমে এমপিওভুক্তর অভিযোগের বিষয়টি তারা জেনে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছেন। ফলশ্রুতিতে আজ রবিবার কলেজ দুইটির এমপিওভুক্ত সংক্রান্ত কাগজপত্র মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকাতে যাচাই-বাছাই করা হবে।

(টিবি/এসপি/ডিসেম্বর ০৭, ২০১৯)